‘এলআরবি’র প্রতিষ্ঠাতা, কিংবদন্তি সংগীতশিল্পী, গিটার জাদুকর আইয়ুব বাচ্চুর চতুর্থ মৃত্যুবার্ষিকী আজ (১৮ অক্টোবর)। ২০১৮ সালের এই দিনে পরপারে পাড়ি জমান বাংলা রক সংগীতের এই পুরোধা ব্যক্তিত্ব।

‘এই রূপালি গিটার ফেলে, একদিন চলে যাবো দূরে বহুদূরে’- গিটারের ছয় তার ও উদাত্ত কণ্ঠে এ গান গেয়েছিলেন আইয়ুব বাচ্চু। গানের কথার ব্যত্যয় না ঘটিয়ে চলে গেছেন না ফেরার দেশে। রেখে গেছেন বর্ণাঢ্য সংগীত জীবন। যেখানে রয়েছে অসংখ্য কালজয়ী গান, জাদুকরি গিটারের সুর, আর তারুণ্যের জন্য সীমাহীন ভালোবাসা।

তবে জীবদ্দশায় একটি বিষয়ে গান করতে চেয়েও শেষ পর্যন্ত তা আর করে যেতে পারেননি আইয়ুব বাচ্চু। তা হলো ‘বৃদ্ধাশ্রম’। এ নিয়ে একটি গান লেখার জন্য তিনি বলেছিলেন ‘এখন অনেক রাত’সহ নিজের অনেক গানের গীতিকার বাপ্পী খানকে। কিন্তু সেই গান প্রকাশের আগেই পৃথিবী থেকে চিরতরে বিদায় নিয়েছেন রক লিজেন্ড।

আইয়ুব বাচ্চুর সঙ্গে বাপ্পী খান

মৃত্যুর ৪ বছর পর অবশেষে আইয়ুব বাচ্চুর সেই অপূর্ণ ইচ্ছে পূর্ণ হলো। বাপ্পী খানের কথায় গানটি গেয়েছেন আইয়ুব বাচ্চুর স্নেহধন্য তরুণ সংগীতশিল্পী বিজয় মামুন। ‘আমার ডায়রিটাতে’ (বৃদ্ধাশ্রম) শিরোনামের গানটির সুর-সংগীতায়োজনও করেছেন তিনি।

এবারের মৃত্যুবার্ষিকীতে (১৮ অক্টোবর) এবিকে স্মরণ করে গানটি প্রকাশ করেছেন বাপ্পী ও মামুন। সোমবার (১৭ অক্টোবর) রাতে এটি উন্মুক্ত করা হয়েছে ইউটিউবে ‘গানচিল মিউজিক’ চ্যানেলে।

আইয়ুব বাচ্চুর বিজয় মামুন

গানটি প্রসঙ্গে গীতিকার বাপ্পী খান বলেন, ‘আইয়ুব বাচ্চু বসের নির্দেশনায় তার জন্য গানটি লিখেছিলাম ২০১৮ সালের ১১ মার্চ। একদিন মামুন আমাকে বলল, বসকে নিয়ে একটি গান করতে চায়। তখন আমার মনে হলো, তাকে (আইয়ুব বাচ্চু) নিয়ে নতুন করে কিছু লেখা অনেক কঠিন কাজ। বরং তার জন্য লেখা একটি গান দিতে পারি। কথাটি শুনে মামুন খুব উচ্ছ্বসিত হয়। বসের মৃত্যুবার্ষিকীতে তাকে ট্রিবিউট দিয়ে সেই গানটি প্রকাশ করতে পেরে ভালো ভালো লাগছে।’

বিজয় মামুন বলেন, ‘এই গানটা যদি বস (আইয়ুব বাচ্চু) করতেন, তাহলে আমরা আরও ভালো কিছু পেতাম। কিন্তু আমাদের দুর্ভাগ্য, তিনি গানটা করে যেতে পারলেন না। তবুও আমি চেষ্টা করেছি, বসকে স্মরণ করে নব্বই দশকের ধাঁচে গানটি করতে। এটা যতটা গান তারচেয়ে বেশি বসের প্রতি আমাদের শ্রদ্ধা ও ভালোবাসা। আশা করি তার ভক্ত-শ্রোতারা কাজটিকে সম্মানের চোখে দেখবেন।’

আরআইজে