‘আরআরআর’ কোনোভাবেই বলিউডের সিনেমা নয় এটা তেলেগু ছবি মনে করিয়ে দিলেন পরিচালক এস এস রাজামৌলি। বাইরের দেশের লোকেরা ভারতীয় সিনেমা বলতেই বোঝে বলিউডকে। এবার সেই ধারণা বদলানোর সময় হয়েছে তেমনটাই যেন ইঙ্গিত দিলেন নির্মাতা।

৮০তম গোল্ডেন গ্লোব অ্যাওয়ার্ডে সম্প্রতি সেরা মৌলিক গানের পুরস্কার জিতেছে ‘আরআরআর’ ছবির ‘নাটু নাটু’ গানটি। প্রথমবারের মতো কোনো ভারতীয় সিনেমার গোল্ডেন গ্লোব জয়ে স্বাভাবিকভাবেই উচ্ছ্বসিত ভারতীয়রা। কিন্তু বিষয়টিকে খুব ভালোভাবে নেননি পশ্চিমারা। বিষয়টি তাদের তাৎক্ষণিক প্রতিক্রিয়াতেই প্রকাশ পেয়েছে।

যুক্তরাষ্ট্রে ‘আরআরআর’ ছবির স্ক্রিনিংয়ের সময়ে গিল্ডের সামনে ভাষণ দিচ্ছিলেন রাজামৌলি। তার কথায় ক্ষোভ ছিল স্পষ্ট। উপস্থিত শ্রোতাকে বুঝিয়ে দিতে চাইলেন, বলিউড আর দক্ষিণ এক নয়— আলাদা ইন্ডাস্ট্রি। বললেন, “আরআরআর’ বলিউডের সিনেমা নয়। এটা তেলেগু ছবি, দক্ষিণ ভারতে তৈরি। আমিও সেখানকার মানুষ। কিন্তু ‘নাটু নাটু’ গানটা ব্যবহার করেছিলাম সেখানেই গল্প থামিয়ে দেওয়ার জন্য নয়, আরও এগিয়ে নিয়ে যাওয়ার জন্য। আপনাদের মনে দোলা দেবে এই গান, নাচাবেও। আমি কেবলমাত্র গল্পের খাতিরেই এ ধরনের উপাদান ব্যবহার করি।”

পরিচালক আরও বলেন, ‘যদি সিনেমা শেষ হওয়ার পরও বুঝতে না পারেন ৩ ঘণ্টা কেটে গিয়েছে, তবে আমি সফল।’

প্রসঙ্গত, গত বছর মুক্তি পাওয়া ছবি ‘আরআরআর’ বিশ্বজুড়ে ১,২০০ কোটি টাকার ব্যবসা করেছে। রাম চরণ, জুনিয়র এনটিআর, অজয় দেবগন এবং আলিয়া ভাট অভিনীত ছবিটি দর্শকের মন ছুঁয়ে গিয়েছিল। বিপুল প্রশংসা পেয়েছেন পরিচালক রাজামৌলিও। ভারতের বাইরেও দারুণ জনপ্রিয়তা পেয়েছে সিনেমাটি।