হানিফ আহমেদ ও পার্থ গুহ

সড়ক দুর্ঘটনায় প্রাণ হারিয়েছেন দেশের স্বনামধন্য দুই মিউজিয়িশান হানিফ আহমেদ (প্যাড ও পার্কাসন বাদক) এবং পার্থ গুহ (প্যাড বাদক)। শনিবার (১৩ মার্চ) ভোর ৫টার দিকে শোয়ের উদ্দেশ্যে কক্সবাজার যাওয়ার পথে চট্টগ্রামের মিরসরাই এলাকায় পৌঁছালে উল্টো দিক থেকে আসা একটি লরি তাদের মাইক্রোবাসটিকে ধাক্কা দিলে এ দুর্ঘটনা ঘটে। এ সময় মারাত্মক আহত হন মাইক্রোবাসে থাকা তরুণ গায়িকা বিউটি খানসহ অন্যরা।

ঢাকা পোস্টকে দুর্ঘটনার খবরটি নিশ্চিত করেছেন হানিফের বড় ভাই দেশের স্বনামধন্য ড্রাম বাদক মানিক আহমেদ, সংগীতশিল্পী ইমরান ও কিবোর্ড বাদক আসাদ।

কক্সবাজারের উদ্দেশে গাড়িতে ওঠার আগে তাদের সর্বশেষ ছবি

কিবোর্ড বাদক আসাদ জানান, ঘটনাস্থলেই প্রাণ হারান পার্থ গুহ। দুর্ঘটনায় আহত সবাইকে জরুরি ভিত্তিতে চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে নেওয়া হলে কর্তব্যরত ডাক্তার হানিফকেও মৃত ঘোষণা করেন। গাড়িতে থাকা তরুণ সংগীতশিল্পী বিউটি খান, নন্দন, রাহাত, পাপ্পু এবং তৌহিদও মারাত্মক আহত হয়েছেন। এদের মধ্যে বিউটি খানের অবস্থা আশঙ্কাজনক।

তিনি আরও জানান, গতকাল (শুক্রবার) রাতেই চাঁদপুরে একটি শো করে ফিরেছিলেন তারা। সেখানে গান করেছিলেন কনা ও ইমরান। শো শেষে রাত ৩টার দিকে মেঘনা ব্রিজের কাছ থেকে বিদায় নিয়ে অপর একটি মাইক্রোবাসে করে কক্সবাজারের উদ্দেশে রওনা দেন তারা।

দুর্ঘটনাকবলিত গাড়ি

এদিকে ইমরান ঢাকা পোস্টকে বলেন, ‘চাঁদপুরে আমি আর কনা আপু একই শোতে ছিলাম। কিন্তু সময়ের ব্যবধানের কারণে আমাদের দেখা হয়নি। হানিফ ভাই কনা আপুর সঙ্গে বাজিয়েছিলেন। রাতে ঢাকায় ফেরার পথে মেঘনা ব্রিজের কাছে হানিফ ভাই নেমে পার্থ দাদার সঙ্গে কক্সবাজারের উদ্দেশে রওনা দেন। এমন মৃত্যু সত্যিই মানা যায় না! আমাদের মিউজিক ইন্ডাস্ট্রির জন্য অনেক বড় ক্ষতি হয়ে গেল।’  

ইমরান আরও যোগ করেন, ২০০৮ সালের সেরাকণ্ঠ প্রতিযোগিতার সময় প্রয়াত এই দুই মিউজিশিয়ানই তার সঙ্গে বাজিয়েছিলেন। দিনগুলোর কথা স্মরণ করে কেঁদে ওঠেন এই গায়ক।

বিউটি খান

চট্টগ্রাম মেডিকেল কলেজ পুলিশ ফাঁড়ির সহকারী উপপরিদর্শক (এএসআই) আলাউদ্দিন তালুকদার ঢাকা পোস্টকে বলেন, সকালে ঢাকা থেকে কক্সবাজারগামী একটি হাইসের সঙ্গে লরির সংঘর্ষ হয়। হাইস গাড়িটি ওভারটেক করতে গিয়ে এ সংঘর্ষ  হয় বলে জানিয়েছেন তিনি। এতে গুরুতর আহত অবস্থায় হানিফ (৪২) নামে একজনকে হাসপাতালে আনার পর ২৮ নম্বর ওয়ার্ডে ভর্তি করা হয়। সেখানে চিকিৎসাধীন অবস্থায় তিনি মারা যান। আর ঘটনাস্থলে পার্থ নামে একজন মারা গেছেন বলে জানিয়েছেন এই পুলিশ কর্মকর্তা।

হানিফ আহমেদের প্রথম জানাজা শান্তিনগর গ্রিন পিস অ্যাপার্টমেন্টে (৪১, চামেলীবাগ, শান্তিনগর) রাত ৯টায় অনুষ্ঠিত হবে। ১০টায় রামপুরার ওয়াপদা রোড পাওয়ার হাউজ গেটে দ্বিতীয় জানাজা অনুষ্ঠিত হবে। এরপর মিরপুর শহীদ বুদ্ধিজীবী কবরস্থানে তাকে দাফন করা হবে।

হানিফ আহমেদ ও পার্থ গুহ দুজনেরই বাড়ি কুমিল্লায়। দুই দশকেরও বেশি সময় ধরে দেশের বিভিন্ন প্রজন্মের অসংখ্য শিল্পীর সঙ্গে বাদ্য বাজিয়েছেন তারা। তাদের মৃত্যুতে শোকের ছায়া নেমে এসেছে সংগীতাঙ্গনে। প্রতিটি শিল্পী এবং মিউজিয়িশানের ফেসবুক যেন এখন শোক বই।

আরআইজে/এমএমজে