গানের জগতে অডিও ক্যাসেট যুগান্তকারী পরিবর্তন এনেছে। যার উদ্ভাবক ডাচ ইঞ্জিনিয়ার লু ওটেনস। ৭ মার্চ (রোববার) নিজের শহর ডুইজেলে মারা যান তিনি। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৯৪। ৯ মার্চ (মঙ্গলবার) এ ব্যাপারে আনুষ্ঠানিকভাবে জানায় তার পরিবার।

১৯৬০ সালে ফিলিপসের পণ্য উন্নয়ন বিভাগের প্রধান হিসেবে দায়িত্বরত লু ওটেনস। সেখানে ক্যাসেট টেপ তৈরি করেন তিনি। ১৯৬৩ সালে বার্লিন রেডিও ইলেকট্রনিক্স মেলায় এটি প্রকাশ করা হয়েছিল। এর পর থেকে বিশ্বে ছড়িয়ে পড়ে অডিও ক্যাসেট টেপ।

জাপানি প্রতিষ্ঠান অডিও টেপ বাজারে নিয়ে আসতে শুরু করে। কিন্তু ক্যাসেট ভেদে আকার ভিন্ন হতো। এই সমস্যার সমাধানে ফিলিপস এবং সনির সঙ্গে চুক্তি করেন ওটেনস।

লু ওটেনস

লু ওটেনস টাইম ম্যাগাজিনকে জানান, শুধু ক্যাসেট নয়, সিডি তৈরিতেও জড়িত ছিলেন তিনি। এখন পর্যন্ত বিশ্বে ২০ হাজার কোটিরও বেশি সিডি বিক্রি হয়েছে। 

সিডি প্লেয়ার উদ্ভাবনের চার বছর পর অবসরে যান লু ওটেনস। কর্মজীবনের মাত্র একটি ব্যাপার নিয়েই আক্ষেপ ছিল তার। সেটি আইকনিক ক্যাসেট প্লেয়ারের নিয়ে। যেটি তৈরি করেছিল সনি।

উল্লেখ্য, গত কয়েক বছরে আবার হুট করে বেড়েছে ক্যাসেট টেপের চাহিদা। মার্কিন পপ তারকা লেডি গাগা ও দ্য কিলারসের মতো শিল্পীরা ক্যাসেটে গান প্রকাশ করেছেন। যুক্তরাজ্যের অফিশিয়াল চার্টস কোম্পানির দেওয়া তথ্য অনুসারে, গত বছর ২০১৯ সালের তুলনায় ক্যাসেট বিক্রি বেড়েছিল ১০৩ শতাংশ।

এমআরএম