৯৫তম অস্কার মঞ্চে ভারতীয়দের জয়জয়কার বললে অত্যুক্তি হবে না। এই প্রথম ভারতীয় কোনো সিনেমা অস্কার মঞ্চে সেরার মুকুট জিতল। তাও একটি নয় দুটো চলচ্চিত্র। বিষয়টি নিয়ে গর্বিত যেমন ভারতীয় নাগরিকরা। তেমনি বাদ যাননি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিও। টুইটারে বিজয়ীদের শুভেচ্ছা জানিয়েছেন তিনি।

এবারের অস্কারে সেরা মৌলিক সংগীত বিভাগে সেরার পুরস্কার জিতে নিয়েছে ‘আরআরআর’ ছবির গান ‘নাটু নাটু’ গানটি। সেরা স্বল্পদৈর্ঘ্যের তথ্যচিত্র নির্বাচিত হয়েছে কার্তিকি গনসালভেস পরিচালিত ‘দ্য এলিফ্যান্ট হুইস্পারার্স’।

‘নাটু নাটু’র জয় প্রসঙ্গে তিনি লিখেছেন, ‘ব্যতিক্রমী। বিশ্বব্যাপী জনপ্রিয়তা নাটু নাটুর। এটা এমন একটা গান যেটা আগামী বহু বছর ধরে শ্রোতাদের মনে থেকে যাবে। এম এম কীরাবাণী এবং চন্দ্র বোস এবং পুরো টিমকে এই জয়ের জন্য শুভেচ্ছা। ভারত আপ্লুত এবং গর্বিত।’

গুনীত মোঙ্গা প্রযোজিত ‘দ্য এলিফ্যান্ট হুইস্পারার্স’ স্বল্পদৈর্ঘ্যের তথ্যচিত্রে দক্ষিণ ভারতের এক আদিবাসী দম্পতি বোমান এবং বেলির কাছে রঘু নামক একটি হস্তী শাবকের বেড়ে ওঠার আখ্যানকে তুলে ধরা হয়েছে।

প্রধানমন্ত্রী তার শুভেচ্ছাবার্তায় লেখেন, ‘এই সম্মানের জন্য কার্তিকি এবং গুনীত সহ পুরো টিমকে আমার শুভেচ্ছা। আপনাদের কাজের মধ্যে দিয়ে খুব সুন্দরভাবে প্রকৃতির সঙ্গে মিলেমিশে থাকা এবং তার উন্নতির গুরুত্বের ওপর আলোকপাত করা হয়েছে।’

প্রসঙ্গত, অস্কারে সেরার দৌড়ে ‘নাটু নাটু’ গানটি প্রতিযোগিতা করেছে ‘অ্যাপ্লোজ’, ‘হোল্ড মাই হ্যান্ড’, ‘লিফট মি আপ’ এবং ‘দিস ইজ আ লাইফ’ গানগুলোর সঙ্গে। অন্য দিকে ‘দ্য এলিফ্যান্ট হুইস্পারার্স’-এর শক্ত প্রতিদ্বন্দ্বী ছিল ‘হোলআউট’, ‘হাউ ডু ইউ মেজার আ ইয়ার?’, ‘দ্য মার্থা মিচেল ইফেক্ট’ এবং স্ট্রেঞ্জার অ্যাট দ্য গেট’ সিনেমাগুলো।

কেএইচটি