ভূমিকম্প মানেই মানবিক বিপর্যয়। ব্যাপক প্রাণহানি ও সম্পত্তির ক্ষয়ক্ষতি। জীবনে যারাই একবার ভূমিকম্পের ভয়াবহতা স্বচক্ষে অবলোকন করেছেন তারা আর দ্বিতীয়বার এমন বিভীষিকাময় পরিস্থিতিতে পড়তে চাইবেন না। অথচ ভারতীয় টেলিভিশনের জনপ্রিয় অভিনেত্রী দিব্যাঙ্কা ত্রিপাঠী জীবনের প্রথম ভূমিকম্পের অভিজ্ঞতাকে ‘উত্তেজনাপূর্ণ’ আখ্যা দিলেন! অভিনেত্রীর এমন দায়িত্বজ্ঞানহীন মন্তব্যে সামাজিকমাধ্যমে নিন্দার ঝড় উঠেছে।

গত মঙ্গলবার (২১ মার্চ) উত্তর ভারতের অনেকগুলো জায়গা ভূকম্পনের ফলে কেঁপে ওঠে। ‘ইয়ে হ্যায় মোহাব্বতে’ সিরিয়ালের নায়িকা দিব্যাঙ্কা তার ইনস্টাগ্রাম স্টোরিতে জীবনে প্রথমবার ভূমিকম্প দেখার অভিজ্ঞতার কথা প্রকাশ করেন।

ভিডিওতে দিব্যাঙ্কাকে বলতে শোনা গেল, ‘ওকে! এটা খুব উত্তেজনায় ভরা মুহূর্ত, আমি জীবনের প্রথমবার স্বচক্ষে ভূমিকম্প দেখছি। কেমন অনুভূতি ভাষায় প্রকাশ করা যাবে না। পাড়ার সব লোকজন নিচে চলে এসেছে এখানে চণ্ডীগড়ে। ভীষণ উত্তেজনাপূর্ণ, তবে এটা এখনকার জন্য যতক্ষণ না বাড়াবাড়ি ঘটছে। তাই না সোনা (ইশারা স্বামী বিবেকের দিকে)।’

তার এহেন মন্তব্য অবিবেচকের মতো বলেই মনে করছেন অনেকে। ভূমিকম্প একটি ভয়ংকর প্রাকৃতিক বিপর্যয়, বহু প্রাণহানি এবং সম্পত্তিহানির কারণ হতে পারে, তা কি বোঝেননি দিব্যাঙ্কা?

ধেয়ে এলো নানান মন্তব্য। কেউ লিখলেন, ‘প্রাকৃতিক বিপর্যয় কোনো ঠাট্টার বিষয় নয়।’ আরেকজনের বক্তব্য, “মানুষজন ভয় পেয়ে গিয়েছিল। তাদের সব কিছু হারিয়ে ফেলার ভয় ছিল। সত্যিই বিষয়টা ‘উত্তেজক’ অভিনেত্রীর কাছে?” যদিও গোটা বিষয় নিয়ে এখনো কোনোরকম প্রতিক্রিয়া দেননি দিব্যাঙ্কা।

প্রসঙ্গত, সাম্প্রতিক এই ভূমিকম্পের উৎসস্থল ছিল আফগানিস্তান লাগোয়া হিন্দুকুশ এলাকায়। এর জেরে উত্তর ও উত্তর পশ্চিম ভারতে রিখটার স্কেলে এই কম্পনের মাত্রা দাঁড়ায় ৬.৬। ভারতে ভূমিকম্পে কোনোরকম হতাহতের ঘটনা ঘটেনি। তবে দুভার্গ্যবশত পাকিস্তান ও আফগানিস্তানে এই ভূমিকম্পে ১১ জন প্রাণ হারান, জখম হয়েছেন শতাধিক।