১০ বছর পর মুখে হাসি ফুটল অভিনেতা সূরজ পাঞ্চোলির। সবাইকে মিষ্টি খাইয়ে আদালত চত্বরেই উৎসব করতে দেখা যায় তাকে। জিয়া খানের মৃত্যুর মামলায় বিশেষ সিবিআই আদালত সূরজ পাঞ্চোলিকে নির্দোষ ঘোষণা করার পর সেই আনন্দ-মুহূর্ত ভাইরাল নেট দুনিয়ায়।

সূরজের দাবি, ১০টি বছর অনেক সময়, যা চলে গিয়েছে তার জীবন থেকে। সেই সময় তিনি কি আর ফিরে পাবেন? সেই সঙ্গে পরিবারের উপর দিয়েও যে ঝড় গিয়েছে, সেটার কথাও উল্লেখ করেছেন তিনি।

২০১৩ সালের ৩ জুন মুম্বাইয়ে নিজের ফ্ল্যাটে আত্মহত্যা করেন ‘নিঃশব্দ’-এর অভিনেত্রী জিয়া খান। তার ঘর থেকে মিলেছিল ৬ পাতার সুইসাইড নোট। যেখানে তিনি লিখেছিলেন প্রতারিত এবং ধর্ষিত হওয়ার কথা। গর্ভপাত করাতে হয়েছিল সেই ঘটনার পর, সে কথাও লিখেছিলেন। যেহেতু আদিত্য পাঞ্চোলির ছেলে সূরজ পাঞ্চোলির সঙ্গেই সম্পর্কে ছিলেন অভিনেত্রী, তাই অভিযোগের আঙুল ছিল তার দিকেই। ২০১২ সাল থেকে একসঙ্গে থাকতেন তারা।

জিয়ার মৃত্যুর পর তার মা রাবিয়া খান জানান, সূরজের সঙ্গে সম্পর্কে থাকাকালীন জিয়াকে নানাভাবে হেনস্থা করা হত। সূরজ এবং তার পরিবারের বিরুদ্ধে সরাসরি অভিযোগ করেন রাবিয়া। তার অভিযোগের ভিত্তিতে শুরু হয় তদন্ত। ২০১৪ সাল থেকে জিয়া খানের আত্মহত্যা মামলায় অভিযুক্ত সূরজ পাঞ্চোলি। শুক্রবার বিশেষ সিবিআই আদালত রায় দেওয়ার পর আপাতত স্বস্তিতে সূরজ-সহ তাঁর পরিবার।

এরপরই মুখ খোলেন সূরজ। বিবৃতিতে তিনি বলেন, দীর্ঘ যন্ত্রণাদায়ক ১০টি বছর আমি কাটিয়েছি। আমার সঙ্গে রাত জেগেছে আমার পরিবার। কিন্তু আজ আমি জিতেছি। শুধু তা-ই নয়, আত্মমর্যাদা এবং সম্মান ফিরে পেয়েছি। অনেক সাহস প্রয়োজন ছিল এই মুখটা নিয়ে আবার বিশ্বের সামনে দাঁড়ানোর। সেটা আমি পেরেছি। 

এসকেডি