মে মাসের দ্বিতীয় রোববার বিশ্ব মা দিবস পালন করা হয়। সে হিসেবে আজ (১৪ মে) বিশ্ব মা দিবস। বিশ্বের বিভিন্ন দেশের মতো বাংলাদেশেও দিবসটি উদযাপন করা হচ্ছে। আজ সকাল থেকেই যার যার মাকে ভালোবাসা জানাচ্ছেন অনেক সামাজিক যোগাযোগমাধ্যম ব্যবহারকারী।

মায়ের সঙ্গে ছবি আপলোড করে নিজের ভালোবাসা ও অভিব্যক্তি প্রকাশ করছেন অনেকে। তাদের মধ্যে আছেন বিনোদন জগতের তারকারাও। চলুন, দেখে নেওয়া যাক কে কী বলছেন তার মাকে নিয়ে।

চিত্রনায়িকা শবনম বুবলী গতকাল (শনিবার) বিকেলে তার ফেসবুক পেজে দুটি ছবি শেয়ার করেন। একটিতে তার মায়ের সঙ্গে এবং অন্যটিতে ছেলে শেহজাদ খান বীরের সঙ্গে দেখা যায় তাকে। ক্যাপশনে বুবলী লেখেন, ‘পৃথিবীর প্রতিটি মাকে অগ্রিম মা দিবসের শুভেচ্ছা।’

মা দিবসে মাকে নিয়ে খানিকটা স্মৃতিতে ভাসলেন ছোট পর্দার অভিনেত্রী রুনা খান। ফেসবুকে তিনি লেখেন, “তার সাথে আমার বয়সের পার্থক্য কুড়ি বছর। প্রথম ছবিটা আমি ক্লাস সেভেনে পড়াকালীন সময়ে তোলা। সে সময় সবাই আমাদের দুজনকে দেখে বলত, ‘তোমরা কি দুজন বোন?’ আমি বুড়ো হয়ে গেলাম, সে এখনো তরুণী। বয়সের সাথে সাথে তার সৌন্দর্য-তারুণ্য বাড়ছে। ধৈর্য, মানবিকতা, আধুনিকতায় তোমার মত স্বশিক্ষিত মানুষ আমি জীবনে খুব কম দেখেছি। তুমি মানবিক, রুচিবোধসম্পন্ন, উদার, অপূর্ব সুন্দর মানুষ আম্মা।”

এ বছর আলী রুপা ফাউন্ডেশন থেকে জনপ্রিয় অভিনেত্রী ও শিল্পকলা একাডেমির পরিচালক জ্যোতিকা জ্যোতির মা পূর্ণিমা পালসহ ১৬ জন মাকে মা পদকে ভূষিত করছে আলী রুপা ফাউন্ডেশন। বিষয়টি জানিয়ে উচ্ছ্বসিত জ্যোতি ফেসবুকে লেখেন, “মা পদক ২০২৩’-এর জন্য তারা আমার মাকে মনোনীত ও সম্মানিত করেছে। আমি আনন্দিত ও গর্বিত এই আয়োজনে আমার মাকে খুশি দেখে। এতজন মাকে এমন একটি আয়োজনে একসাথে দেখাটাও জীবনের আশীর্বাদ! সন্তানের সাফল্য উদযাপন নিশ্চয় মায়েদেরও আনন্দিত করেছে। ধন্যবাদ জানাই আয়োজকদের।”

এদিন মাকে নিয়ে নিজের অনুভূতি শেয়ার করেন চিত্রনায়িকা অপু বিশ্বাস। ফেসবুক পাতায় তিনি লেখেন, “পৃথিবীতে সৃষ্টিকর্তার সৃষ্টির শ্রেষ্ঠতম একটি উপহার ‘মা’। যার ডাকে আমার ঘুম ভাঙত। যিনি আমার মুখের হাসি দেখার জন্য সব কিছু করতে পারতেন। মায়ের চেয়ে গভীর কোনো অনুভুতি নেই। পৃথিবীতে মা সন্তানের সবচেয়ে ভালো বন্ধু। মা দিবসে সকল মায়ের প্রতি শ্রদ্ধা ও অফুরন্ত ভালোবাসা।”

অভিনেতা চঞ্চল চৌধুরীর বাবা মারা গেছেন গত বছর। এখন মাকে ঘিরেই তার দুনিয়া। তার লেখাতেও ফুটে উঠল সে চিত্র। নিজের ফেসবুক দেয়ালে অভিনেতা লেখেন, ‘সময়ের পার্থক্য এটুকুই। গত বছর এই দিনে মায়ের কপালে লাল টকটকে সিঁদুর ছিল। বাবার চলে যাওয়ায় সবচেয়ে একা হয়ে গেছে আমাদের মা। তারপরেও মায়ের মুখের এই হাসিটুকু বেঁচে থাক আমৃত্যু। পৃথিবীর সকল মায়ের প্রতি শ্রদ্ধা। ভালো থাকুন সকল মা।’

উল্লেখ্য, ১৯০৮ সালে সর্বপ্রথম মা দিবস উদযাপন করেছিলেন আনা জার্ভিস নামে এক নারী। যুক্তরাষ্ট্রের পশ্চিম ভার্জিনিয়ায় নিজের মায়ের স্মৃতির জন্য এই বিশেষ দিনটি উৎসর্গ করেছিলেন তিনি। আজকের দিনটি মাতৃত্ব ও মাতৃসত্ত্বার গুরুত্ব, তাৎপর্য ও পৃথিবীতে আমাদের পদচারণার মূল কাণ্ডারিকে স্মরণ করিয়ে দেয়।

কেএইচটি