ফ্রান্সের সমুদ্রঘেঁষা কান শহরে চলছে পৃথিবীর অন্যতম প্রাচীন এবং প্রভাবশালী চলচ্চিত্র উৎসব। সারা বিশ্বের সিনেপ্রেমীরা জড়ো হয়েছে সেই ফিল্ম ফেস্টিভ্যালে। সেখানকার রেড কার্পেট দাপিয়ে বেড়াচ্ছেন বিশ্বের নামি-দামি সুপারস্টাররা।

তবে বাংলাদেশের পরিচালক অরণ্য আনোয়ারের রেড কার্পেটের পোশাক নিয়ে এখন চলছে চর্চা। ‘মা’ ছবির প্রিমিয়ারে কানে গিয়েছিলেন ছবির পরিচালক অরণ্য আনোয়ার ও প্রযোজক পুলক কান্তি। তবে সবার নজর কাড়লেন পরিচালক-প্রযোজক জুটি লুঙ্গি পরে। সেই ছবি এখন ভাইরাল সোশ্যাল মিডিয়ায়। 

পুলক লেখেন, ‘মা’ ছবির লোগো দেওয়া কালো টি শার্ট, সঙ্গে নীল লুঙ্গি। কোমরে গামছা। মাথায় বাঁধা বাংলাদেশের পতাকা। আর অরণ্য বেছে নেন হলুদ রঙের পঞ্জাবির সঙ্গে হলুদ লুঙ্গি। 

বাংলাদেশের সংবাদমাধ্যমকে অরণ্য আনোয়ার জানান, ‘লুঙ্গি আর পাঞ্জাবি পরার কারণ হচ্ছে, আমাদের পূর্বপুরুষের পোশাক ধুতি, লুঙ্গি ও পাঞ্জাবি। আমার মাথায় আসে পৃথিবীর সবচেয়ে বড় ফিল্ম ফেস্টিভ্যালে যাচ্ছি, এখানে আমি যেন আমার ঐতিহ্যকে তুলে ধরতে পারি। এরকম অসাধারণ একটা সুযোগ হারাতে চাইনি। আর এই সুয়োগকে কাজে লাগাতে আমি লুঙ্গি এবং আমার সিনেমার লোগো খচিত পাঞ্জাবি পরি। আর আমার ছবির পার্টনার পুলক কান্তি টি–শার্ট আর মাথায় জাতীয় পতাকা বাঁধেন।’

অরণ্য আনোয়ার আরও জানান, ‘তার একবারও মনে হয়নি সেখানে কেউ আমার দিকে তাকিয়ে আছে। অনেকেই অনেকরকম পরে এসেছিল। এখানে আসলেই কেউ কারও দিকে তাকায় না। দূর থেকে কেউ আমার দিকে তাকিয়েছিল কি না আমি জানি না, আমার জ্ঞাতসারে তো কাউকে আমার পোশাক নিয়ে কটাক্ষ করেনি।’

প্রসঙ্গত, কানে এবার ডেবিউ করেছেন একগুচ্ছ ভারতীয় তারকা। সেই তালিকায় রয়েছেন সারা আলি খান, এশা গুপ্তা, মনুষী চিল্লর, অনুষ্কা শর্মারা। তবে পোশাক নিয়ে এবার সবচেয়ে কটাক্ষ শুনতে হয়েছে ঐশ্বর্যকে। ওভার সাইজ হুড দেওয়া রুপালি-কালো চকচকে গাউন পরেছিলেন বিশ্বসুন্দরী। কোমরের কাছে ঝুলছিল একটি সুবিশাল কালো রঙা 'বো'। ‘ইন্ডিয়ানা জোনস অ্যান্ড দ্য ডায়েল অফ ডেস্টিনি’র স্ক্রিনিংয়ে হাজির হয়েছিলেন রাই সুন্দরী। আর অভিনেত্রীর এই পোশাক নিয়ে ভরে উঠেছে সোশ্যাল মিডিয়া একাধিক মিমে।

এসএম