বিশ্ব চলচ্চিত্রের অন্যতম বিখ্যাত ও মর্যাদাপূর্ণ আসর কান চলচ্চিত্র উৎসব। ৭৬তম কান উৎসবের পর্দা নামছে আজ। ১৯৪৬ সাল থেকে প্রতি বছর এই উৎসব পালিত হয়ে আসছে। প্রতি বছর মে মাসে ফ্রান্সের রিজোর্ট শহরে কান চলচ্চিত্র উৎসব অনুষ্ঠিত হয়।

লালগালিচায় অভিনেত্রীদের অদ্ভুত ধরনের পোশাক প্রদর্শন, পারস্পারিক দ্বন্দ্বসহ বিভিন্ন কারণে প্রতি বছরই কান উৎসবকে নিয়ে বিতর্কের ঝড়ের ওঠে। এ বছরও তার ভিন্ন নয়।

ইউক্রেনের অস্থিরতা

চলমান রাশিয়া-ইউক্রেন সংকটের ছায়া কান উৎসবের ওপরও এসে পড়েছে। উদ্বোধনী অনুষ্ঠানে কিংবদন্তি ফরাসি অভিনেতা ক্যাথরিন ডেনিউভ ইউক্রেনীয় কবি লেসিয়া ওক্রাইঙ্কার একটি কবিতা আবৃত্তি করে যুদ্ধের শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেছিলেন।

তিনি বলেন, ‘আমার আর সুখ বা স্বাধীনতা নেই। আমি সার্বভৌম ইউক্রেন দেখতে চাই।‘

এছাড়াও ইউক্রেনের একজন মডেল লোনা চেরনোবাইকে ইউক্রেনের পতাকা রঙের গাউন এবং শরীরে নকল রক্ত ​​মেখে লালগালিচায় দেখা যায়। দেশের হয়ে প্রতিবাদ করতে এমন অভিনব পন্থা অবলম্বন করেন তিনি।

গতবারের মতো এবারের আসরেও রাশিয়ান প্রতিনিধি এবং সরকারের সঙ্গে সম্পর্কযুক্ত কোম্পানিগুলোর অংশগ্রহণ নিষিদ্ধ করা হয়েছে।

ইরানের মাশা আমিনি হত্যার প্রতিবাদ

মাশা আমিনির মৃত্যুর পর ইরানে নারী স্বাধীনতা নিয়ে উদ্বিগ্ন হয়ে ওঠে গোটা বিশ্ব। তাই এবারের উৎসবে  ইরানের জাতীয় চলচ্চিত্র সংস্থা ‘ফারাবি ফিল্ম ফাউন্ডেশন’কে স্টল করার অনুমতি দেওয়া হয়নি।

মাশা আমিনির মৃত্যুর প্রতিবাদ জানাতে এই সিদ্ধান্তটি নেয় কর্তৃপক্ষ।

জনি ডেপ বির্তক

জনি ডেপের জন্য রেড কার্পেট সাজানোকে ঘিরে এবারের আসরে বিতর্কের সৃষ্টি হয়। জনি ডেপের সিনেমা ‘জিন ডু ব্যারি’ কান উৎসবে প্রদর্শনের জন্য মনোনীত হয়।

নিজের সাবেক স্ত্রী হলিউড অভিনেত্রী অ্যাম্বার হার্ডের করা মামলায় নির্দোষ প্রমাণিত হন জনি। তবে তাকে নির্দোষ মানতে নারাজ অ্যাম্বার হার্ডের সমর্থকেরা।

এই উৎসবে তাকে অংশগ্রহণের অনুমতি দেওয়ার জন্য কান কর্তৃপক্ষের নিন্দা কতে ছাড়েনি হার্ডের ভক্তরা।

লেখক ধর্মঘট

হলিউডের চিত্রনাট্যকারদের ধর্মঘট এখন সারা বিশ্বের সিনেমাপ্রেমীদের কাছে উদ্বিগ্নতার কারণ হয়ে দাঁড়িয়েছে। ধর্মঘটের হাওয়া কান উৎসবেও এসে লেগেছে। উৎসবের প্রথম দিনে লেখকদের সমর্থনে বক্তব্য রাখেন জুরিরা। এ বছরের কান ফেস্টিভ্যালের প্রধান জুরি রুবেন অস্টলুন্ড বলেছেন, তিনি চিত্রনাট্যকারদের ধর্মঘটকে সমর্থন করেন।

যথাযোগ্য সম্মানী পাওয়ার দাবিতে হলিউডের লেখক সংগঠন ‘রাইটার গিল্ড অব আমেরিকা’ ধর্মঘটের ডাক দেয়। এছাড়াও তাদের একটি দাবি হলো, গবেষণার কাজে আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স সফটওয়্যার ‘চ্যাটজিপিটি’ এর ব্যবহারকে বৈধতা দেওয়া।