হাসান শামস ইকবাল

অনলাইন মাধ্যমকে কাজে লাগিয়ে অনেক তরুণই নিজেদের প্রতিভা তুলে ধরছেন। লিখছেন সফলতার গল্প। হাসান শামস ইকবাল তাদেরই একজন। ২০১২ সালে যখন বাংলাদেশে ইউটিউব এতটা জনপ্রিয়তা পায়নি তখনই ‘হাসান শামস ইকবাল’ নামে চ্যানেল খুলে গান প্রকাশ শুরু করেন তিনি। ৯ বছর পেরিয়ে হাসান শামস ইকবাল এখন দেশের সংগীতাঙ্গনের পরিচিত মুখ। শীর্ষ প্রযোজনা প্রতিষ্ঠানগুলোও গান করাচ্ছেন তাকে দিয়ে।

ঢাকা পোস্টকে হাসান ইকবাল জানান, ২০১২ সালে নিজের ইউটিউব চ্যানেল থেকে ‘বাংলা ম্যাশআপ’ প্রকাশের মধ্য দিয়ে সংগীতাঙ্গনে তার আত্মপ্রকাশ। সেই ম্যাশআপে তিনি দুই বাংলার জনপ্রিয় গানগুলোকে এক করেছিলেন। হাসান ইকবালের প্রথম ম্যাশআপটিই পায় ২ কোটির ওপরে ভিউয়ার!  সেটির সফলতার রেশ ধরে বিভিন্ন জনপ্রিয় গান নিয়ে ম্যাশআপ প্রকাশে নিয়মিত হয়ে পড়েন তিনি।

এ পর্যন্ত প্রায় ২০টি ম্যাশআপ প্রকাশ করেছেন হাসান ইকবাল। এরমধ্যে ৪ কোটি বেশি ভিউয়ার পেয়েছে শেখ সাদীর সঙ্গে তার করা ‘লাভ ম্যাশআপ’। কোটি ভিউয়ার পেরিয়েছে আরও তিনটি ম্যাশআপ। এগুলো হলো-‘ওল্ড ভার্সেস নিউ ম্যাশআপ’, ‘ঈদ ম্যাশআপ ২০১৯’ এবং ‘ভেলেন্টাইন ম্যাশআপ’। অনুপমের ব্যানারে হাসান শামসের কভার করা ‘আমার গরুর গাড়িতে’ও পেয়েছে কোটি ভিউয়ার।

এছাড়া তার গাওয়া ‘লাভ ম্যাশআপ’, ‘ঈদ স্পেশাল ম্যাশআপ’, ‘বাংলা হিট ম্যাশআপ’, ‘সাউন্ডটেক হিটস’, ‘সিডি চয়েস হিটস’, ‘লেজার ভিশন হিটস’ও শ্রোতারা বেশ ভালোভাবে গ্রহণ করেছেন। বেশির ভাগ দ্বৈত ম্যাশআপ এবং গানে হাসান ইকবালের সহশিল্পী হিসেবে কণ্ঠ দিয়েছেন দৃষ্টি আনাম। হাসান-দৃষ্টি জুটিকে শ্রোতারাও গ্রহণ করেছেন দারুণভাবে।

নিজের মৌলিক গান নিয়েও এগিয়ে যাচ্ছেন হাসান ইকবাল। ২০১৯ সালে নিজের কথা ও সুরে প্রথম মৌলিক গান ‘যদি থাকতে তুমি’ প্রকাশ করেন তিনি। এরপর এসেছে তার আরও তিনটি মৌলিক-‘মন চাইছে’, ‘কেমন করে’ এবং ‘আর কীভাবে’।

হাসান শামস ইকবাল

এবারের ঈদে ‘প্রিয়জন’ নামে নতুন মৌলিক গান নিয়ে হাজির হচ্ছেন হাসান। কোরবানির ঈদের জন্যও ‘তোমাকে চাই’ শিরোনামে গান তৈরি করে রেখেছেন। এ দুটি গানই আসবে তার নিজের ইউটিউব চ্যানেলে।

হাসান বলেন, ‘আমার বাবা একজন ডাক্তার। তবে তিনি গানও খুব পছন্দ করেন। তিনি ভালো কি-বোর্ড বাজাতে জানেন। ছোটবেলায় বাবাই আমাকে কি-বোর্ড বাজানো শিখিয়েছেন। সেখান থেকেই গানের প্রতি আমার ঝোঁক। শখ থেকে গাইতে গাইতে এখন নিয়মিত গাইছি।’

তরুণ এই শিল্পী আরও বললেন, ‘আমার সব স্বপ্ন এখন গানকে ঘিরে। ইলেকট্রনিক মিউজিক আমার বেশি পছন্দ। নিয়মিত গানের পাশাপাশি এখন এটা নিয়েই কাজ করছি। বর্তমান সময়ের শ্রোতাদের ভালো কিছু ইলেকট্রনিক মিউজিক উপহার দিতে চাই।’

যশোরের ছেলে হাসান শামস ইকবাল গায়ক হিসেবে পরিচিত হাসান এস ইকবাল নামে। এ লেবেল শেষ করার পর গত বছর করোনার কারণে আটকে যায় তার পড়াশোনা। গানের পাশাপাশি পড়াশোনায় নিজেকে অনেক দূর নিয়ে যেতে চান হাসান।

আরআইজে