ভারত জুড়ে এখন করোনার প্রকোপ। মন খারাপ, চারিদিকে মৃত্যু মিছিল, প্রিয়াজনকে হারানোর যন্ত্রণা। যারা আক্রান্ত তাদের পাশে বিভিন্নভাবে পাশে থাকার চেষ্টা করছেন সকলে। করোনা পজিটিভ হয়ে জীবন থেকে পজিটিভিটি যাতে হারিয়ে না যায় সে জন্য এক অভিনব আইডিয়া বের করেছেন ভারতীয় সংগীতশিল্পী লোপামুদ্রা মিত্র।

করোনা আইসোলেশনে থাকা রোগীদের সাহায্যের জন্য এগিয়ে এসেছে চরণ ফাউন্ডেশন। তাদের সঙ্গে হাত মিলিয়ে গল্প করে, গান শুনে, আড্ডা দিয়ে কোভিড রোগীদের মনোবল বাড়ানোর, মন ভালো করতে উদ্যোগী হয়েছেন লোপমুদ্রা মিত্র। কোনওরকম প্রবেশ মূল্য ছাড়া মন ভালো করবার এই ঠিকানায় চাইলেই ভার্চুয়ালি যোগ দিতে পারবেন। ফেসবুক পোস্টে রোববার এই বার্তা দেন শিল্পী।

কেন এই উদ্যোগ? পোস্টের ক্যাপশনে লোপামুদ্রা লেখেন- ‘গান শুনে, গল্প করে, আড্ডা দিয়ে যদি কোন কোভিড পজিটিভ রোগী খানিক সময়ের জন্য হলেও মন ভালো করতে চান, আমি আছি আপনার সাথে। নিচে ফোন নম্বর দেওয়া রইল। জানাবেন’।

এক সংবাদমাধ্যমে দেওয়া সাক্ষাত্কারে শিল্পী আরও জানিয়েছেন, এই মুহূর্তে আর্থিকভাবে সাহায্যের জায়গায় আমরা নেই। আমি শ্রম দিয়ে সাহায্য করতে পারি। আর আমার শ্রমদান মানে তো গান-বাজনা। শুনছি কোভিড আক্রান্তদের ডিপ্রেশন হচ্ছে, আমার সঙ্গে কথা বলে, গান শুনে যদি কারুর মন ভালো হয় সেটুকু চেষ্টা করব'।

করোনার পজিটিভ রিপোর্ট দেখিয়ে উল্লেখিত নম্বরে নাম নথিভুক্ত করতে হবে। জানা গেছে, সাত-আট জনের গ্রুপ করে এই ভার্চুয়াল আড্ডা এবং গানের আসর। আগামী ২১ মে বসবে প্রথম ভার্চুয়াল আড্ডা। ইতিমধ্যেই ১৯জন নাম নথিভুক্ত করেছেন বলে জানিয়েছেন লোপামুদ্রা। গায়িকার স্বামী সংগীত পরিচালক  জয় সরকারও কোনও কোনওদিন তার সঙ্গে এই আড্ডা-গানের আসরে যোগ দেবেন।