ভারতের পশ্চিমবঙ্গে তারকা ও রাজনীতিবিদদের অনেকেই ব্যক্তিগত জীবন নিয়ে নানান সমালোচনা ও বিতর্কে মুখে পড়েছেন। আর এসব গোপন বিষয় প্রকাশ্য চলে আসার যেন সিরিজ চলছে পশ্চিমবঙ্গের রাজনীতিতে।

কখনো সংসদ সদস্য, কখনো বিধায়ক, ব্যক্তিগত সম্পর্কে টানাপোড়েনের কারণে একের পর এক উঠে আসছেন সংবাদ শিরোনামে। এবার নতুন সংযোজন অভিনেতা ও তৃণমূল বিধায়ক কাঞ্চন মল্লিক। 

কাঞ্চনের বিরুদ্ধে বিবাহ বহির্ভূত সম্পর্কে জড়িয়ে পড়ার অভিযোগ এনেছেন তার স্ত্রী। অভিনেতার বিরুদ্ধে থানায় অভিযোগও জানিয়েছেন তিনি। পাল্টা স্ত্রীর বিরুদ্ধেও পুলিশের দ্বারস্থ হয়েছেন কাঞ্চন। উভয়ের দাম্পত্য সম্পর্কে মতবিরোধ এখন একেবারে প্রকাশ্যে চলে এসেছে। 

তবে শুধু কাঞ্চন মল্লিকই নন, এর আগেও একাধিক রাজনীতিবিদের ব্যক্তিগত জীবন তথা সম্পর্কের বিতর্ক চলে এসেছে প্রকাশ্যে। কাঞ্চনের পাশাপাশি বর্তমানে ব্যক্তিগত সম্পর্ক সংক্রান্ত বিতর্কের জেরে খবরে রয়েছেন অভিনেত্রী তথা বসিরহাটের তৃণমূল সংসদ সদস্য নুসরাত জাহানও। সম্প্রতি নুসরাতের অন্তঃসত্ত্বার হওয়ার বিষয়টি প্রকাশ্যে এলে তুঙ্গে ওঠে আলোচনা। তারপরেই নিখিল জৈন ও যশ দাশগুপ্তের সঙ্গে তার সম্পর্ক নিয়ে শুরু হয় নানা আলোচনা, যা এখনও থামেনি। 

আবার কলকাতার সাবকে মেয়র শোভন চট্টোপাধ্যায় ও তার বান্ধবী বৈশাখী বন্দ্যোপাধ্যায়ও খবরের শিরোনামে থাকছেন। কয়েক বছর ধরেই স্ত্রী ও নিজের পরিবারের সঙ্গে কার্যত সম্পর্ক নেই শোভনের। এ সময় তার পাশে বান্ধবী বৈশাখীকে সব সময় দেখা গেছে। কয়েকদিন আগে দুজনের ফেসবুক অ্যাকাউন্ট এক হওয়ার পাশাপাশি নিজের স্থাবর-অস্থাবর সম্পত্তির পাওয়ার অফ অ্যাটর্নিও বৈশাখী বন্দ্যোপাধ্যায়কে দিয়েছেন শোভন চট্টোপাধ্যায়।

কয়েক বছর আগে ব্যক্তিগত কারণে আলোচনায় উঠে এসেছিলেন সাবেক সিপিআইএম নেতা তথা বর্তমান তৃণমূল নেতা ঋতব্রত বন্দ্যোপাধ্যায়। এছাড়া বিজেপি নেতা শমীক ভট্টাচার্যের ব্যক্তিগত সম্পর্ক সংক্রান্ত বিষয়ও একবার খবরের কেন্দ্রবিন্দু হয়ে ওঠে। সেখানে বিজেপিরই এক নারী নেত্রী অভিযোগ করেছিলেন দীর্ঘদিন ধরে তার সঙ্গে সম্পর্ক ছিল শমীকের। কিন্তু পরে সেই সম্পর্ক রাখতে না চেয়ে তাকে হুমকি দেওয়াচ্ছিলেন শমীক।

ওএফ