করোনার কারণে এ বছর উত্তর আমেরিকায় বঙ্গ সম্মেলন আয়োজনটি ‘ভিআর’ আকারে ডিজাইন করা হয়েছে। এ আয়োজনে গান করবেন বাংলাদেশের তরুণ সংগীতশিল্পী স্বপ্নীল সজীব। আগামী ২, ৩ ও ৪ জুলাই অনুষ্ঠিত হবে এই সম্মেলন।

‘এনএবিসি’ একটি সাংস্কৃতিক, সংগীত ও মানবিক সম্মেলন যা বিশ্বব্যাপী মানুষকে সংযুক্ত করে। এই আয়োজন থেকে সংগৃহীত অর্থ ভারত ও বাংলাদেশের কোভিড-১৯ ক্ষতিগ্রস্ত মানুষকে সহযোতগিতাকারী সংস্থাগুলোতে দান করা হবে।

স্বপ্নীল বলেন, “এনএবসির মতো আন্তর্জাতিক প্ল্যাটফর্মে বাংলাদেশের প্রতিনিধিত্ব করা আমার জন্য বিশাল গর্বের। আমি আমার পরিবেশনার নাম দিয়েছি ‘এথোস অব বেঙ্গল’ যেখানে আমার সঙ্গে বাংলাদেশের বিশিষ্ট শিল্পীরা উপস্থিত থাকবেন।। ‘মিস ওয়ার্ল্ড বাংলাদেশ’ মিয়াম খুলদ হুসেন একটি বিশেষ উপস্থাপনায় অংশ নেবেন। থাকবেন বাউল শফি মন্ডল। অনুপ্রেরণা ও অনুরণনের গানে থাকছেন সংগীতশিল্পী তামান্না প্রমি। সর্বশেষ একুশের গানের মাধ্যমে ভাষা আন্দোলন সংগ্রামকে গানচিত্রে তুলে ধরবেন কর্ণিয়া, প্রতীক হাসান, নাদিয়া ডোরা এবং আবৃত্তিশিল্পী সামিউল ইসলাম পোলাক।”

এই বছর এই সম্মেলনে আরও গাইবেন ভারতীয় শিল্পী অমিত কুমার, উষা উত্থুপ, পার্বতী বাউল, শ্রীকান্ত আচার্য, রাঘব, শুভমিতা, অন্বেষা প্রমুখ ।

উল্লেখ্য স্বপ্নীল সজীব এরইমধ্যে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, অস্ট্রেলিয়া, কানাডা, জার্মানি, ফ্রান্স, সুইজারল্যান্ড, ইতালি, দুবাই, পোল্যান্ড, পর্তুগাল, গ্রিস মরোক্কো, ব্রুনেই, মালয়েশিয়া, ভারত এবং নেপাল গিয়ে গান করেছেন।

আরআইজে