বর্তমান সময়ের গুণী ও ব্যস্ত সুরকার-সংগীত পরিচালক ইমন চৌধুরী। একইসঙ্গে তিনি গিটার, ম্যান্ডোলিনসহ আরও নানা যন্ত্র বাজাতে পারদর্শী। গত সিজনেই ‘মায়া: দ্য লস্ট মাদার’ সিনেমার আবহ সংগীতের জন্য ঘরে তুলেছেন জাতীয় চলচ্চিত্র পুরস্কার।

দেশের প্রখ্যাত নির্মাতা গিয়াসউদ্দিন সেলিমের সঙ্গে দারুণ বোঝাপড়া ইমনের। সেলিমের বেশ কয়েকটি বিজ্ঞাপনচিত্রের জিঙ্গেল বানিয়ে প্রশংসা কুড়িয়েছেন ইমন। মুক্তির অপেক্ষায় থাকা সেলিমের ‘পাপ-পুণ্য’ সিনেমার আবহসংগীতও করেছেন ইমন। তৈরি করেছেন একাধিক গানও।

ইমন এবার যুক্ত হলেন সেলিমের নতুন সিনেমা ‘গুনিন’-এর সঙ্গে। এই সিনেমার আবহসংগীত করবেন ইমন। পাশাপাশি সিনেমার দুটি গানেরই সংগীত পরিচালনা করবেন তিনি। ২৫ সেপ্টেম্বর (শনিবার) ঢাকা পোস্টের জন্য আলাপকালে এই তথ্য নিশ্চিত করেছেন ইমন চৌধুরী নিজেই।

তিনি বলেন, ‘সেলিম ভাইয়ের কাজের ভক্ত আমি। তার সব কাজই অসাধারণ। এমন এমন মানুষ আমার ওপর আস্থা রাখেন, বিশ্বাস করেন সেটা আমার জন্য অনেক বড় প্রাপ্তি। আমি বলব সেলিম ভাইয়ের সঙ্গে থাকতে পারাটাই আমার জন্য সৌভাগ্যের। চেষ্টা করবে নিজের সর্বোচ্চটা দিয়ে কাজটি করার।’

ইমন চৌধুরী আরও জানান, আবহ সংগীতের পাশাপাশি এই সিনেমার দুটি গানেরই সংগীত পরিচালনা করবেন তিনি। আর এই গানগুলো হবে লোক ধারার। ‘গুনিন’-এর কাজ ধরার আগে গতকাল ২৪ সেপ্টেম্বর (শুক্রবার) সেলিমের সঙ্গে চুক্তিও সেরে নেন এই সংগীত পরিচালক।

প্রখ্যাত কথা সাহিত্যিক হাসান আজিজুল হকের ছোটগল্প ‘গুনিন’ অবলম্বনে নির্মিত হচ্ছে সিনেমাটি। এতে অভিনয় করবেন ঢাকাই সিনেমার আলোচিত নায়িকা পরীমণি, শরীফুল রাজ, ইরেশ যাকের, মোস্তফা মনোয়ার, আজাদ আবুল কালাম প্রমুখ। আগামী ১০ অক্টোবর থেকে ব্রাহ্মণবাড়িয়ার সিনেমাটির শুটিং শুরু হচ্ছে। এরপর সিনেমার বাকি কাজ হবে মানিকগঞ্জে।

উল্লেখ্য, গানের সুর ও সংগীত পরিচালনা এবং জিঙ্গেল তৈরির পাশাপাশি প্রায়ই নিজস্ব আইডিয়ায় বিভিন্ন ইন্সট্রুমেন্টাল প্রকাশ করে থাকেন ইমন চৌধুরী। গত বছর ইমন তার ‘ওয়ান ম্যান ব্যান্ড’-এর যাত্রা শুরু করেন। যেখানে গিটার, ড্রামস, কিবোর্ড, ঘুঙুর, কাজু’সহ বিভিন্ন যন্ত্র বাজানোর পাশাপাশি তিনি একাই কণ্ঠ দেন।

শরাফ আহমেদ জীবনের ‘আবার তোরা সাহেব হ’ নাটকে ইমনের গাওয়া ‘প্রাণ ধরিয়া মারো টান’ বেশ জনপ্রিয়তা পায়। তবে গাওয়ার ক্ষেত্রে নিজেকে একটু আড়ালেই রাখতে পছন্দ করেন ইমন। ছোটবেলা থেকে গান শিখলেও তার ধ্যান-ধারণাজুড়ে গিটার। প্রয়াত ব্যান্ড তারকা ও গিটার লিজেন্ড আইয়ুব বাচ্চুও ইমন চৌধুরীর গিটারের প্রশংসা করেছেন বিভিন্ন সময়।

আরআইজে