সারাদেশে চলমান সাম্প্রতিক সহিংসতার প্রতিবাদে ‍মূকাভিনয় ‘সম্প্রীতির বাংলাদেশ’ এর আয়োজন করেছে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা।

বৃহস্পতিবার (২১ অক্টোবর) বিকেল ৫টায় বিশ্ববিদ্যালয়ের শহীদ মিনার প্রাঙ্গনে মূকাভিনয়ের আয়োজন করে রঙ্গন মাইম একাডেমি। মূকাভিনয় নির্দেশনায় ছিলেন নাটক ও নাট্যতত্ত্ব বিভাগের সভাপতি ও রঙ্গন মাইম একাডেমির প্রতিষ্ঠাতা অধ্যাপক ইস্রাফিল আহমেদ।

এতে অংশগ্রহণ করেন বিশ্ববিদ্যালয়ের নাটক ও নাট্যতত্ত্ব বিভাগের শিক্ষার্থী দিপাবলী, আকাশ, তামিম হোসেন, জয়ন্ত, শিল্পী, শুক্লা, রিফাত, উৎসব, কৃষ্ণ, জিসান ও রবিন প্রমুখ।

মূকাভিনয় নির্দেশক অধ্যাপক ইস্রাফিল আহমেদ বলেন, ‘আমরা মনুষ্যত্বকে জাগ্রত করার জন্য বিভিন্ন আয়োজন করে থাকি। আমাদের সকল আয়োজন দেশ ও মানুষের কল্যাণের জন্য। আজকের আয়োজনে আমরা এমন এক বাংলাদেশের বার্তা তুলে ধরতে চেয়েছি, যেখানে হিন্দু, মুসলিম, বৈধ্য, খ্রিস্টান সবাই একসঙ্গে বাস করতে পারবে।’

তিনি আরও বলেন, ‘আমরা এমন এক সম্প্রীতির বাংলাদেশ চেয়েছি যেখানে ধর্মের কারণে কোনো ভেদাভেদ থাকবে না, আর এর জন্য দরকার মনস্তাত্ত্বিক পরিবর্তন। আর এই মনস্তাত্ত্বিক পরিবর্তনের জন্যই আমাদের এই আয়োজন।’

আরআইজে