বাংলাদেশের অভিনেত্রী আজমেরী হক বাঁধনের অর্জনের খাতায় যুক্ত হয়েছে সম্মানজনক একটি প্রাপ্তি। অস্ট্রেলিয়ার ‘এশিয়া প্যাসিফিক স্ক্রিন অ্যাওয়ার্ডস’-এ সেরা অভিনেত্রীর পুরস্কার জিতেছেন তিনি। প্রথম বাংলাদেশী হিসেবে মর্যাদাপূর্ণ এই পুরস্কার লাভ করলেন বাঁধন।

বৃহস্পতিবার (১১ নভেম্বর) অ্যাওয়ার্ডস কর্তৃপক্ষ বিজয়ীদের তালিকা প্রকাশ করে। সেখানেই দেখা গেল, বাঁধনের নাম। আব্দুল্লাহ মোহাম্মদ সাদ পরিচালিত ‘রেহানা মরিয়ম নূর’ সিনেমায় অনবদ্য অভিনয়ের সুবাদে সেরা অভিনেত্রীর খেতাব পেলেন তিনি।

শুধু বাঁধন নয়, এই আয়োজনে পুরস্কৃত হয়েছেন নির্মাতা সাদও। একই সিনেমার জন্য নির্মাতা হিসেবে তিনি পেয়েছেন জুরি গ্র্যান্ড প্রাইজ।

১৪তম এশিয়া-প্যাসিফিক অ্যাওয়ার্ডসে বাঁধনের প্রতিদ্বন্দ্বী ছিলেন ইসরায়েলের আলেনা ওয়াইভি, রাশিয়ার ভ্যালেন্টিনা রোমানোভা সিসকাইরি, অস্ট্রেলিয়ার লিয়া পার্সেল ও নিউজিল্যান্ডের এসি ডেভিস। সবাইকে টপকে সেরার পুরস্কারটি নিজের করে নিয়েছেন বাংলাদেশি অভিনেত্রী।

উল্লেখ্য, পূর্ব ও দক্ষিণ এশিয়া, অস্ট্রেলিয়া, ও ওশেনিয়া ঘিরে গঠিত এশিয়া-প্যাসিফিক অঞ্চল। এই অঞ্চলের সিনেমা ও শিল্পীদের উৎসাহ দিতেই ২০০৭ সাল থেকে পুরস্কারটি দেওয়া হচ্ছে। এটি প্রদান করে অস্ট্রেলিয়ার কুইন্সল্যান্ড প্রদেশের ব্রিসবেন সিটি কাউন্সিল। অস্ট্রেলিয়ার গোল্ড কোস্ট শহরে অনুষ্ঠিত এই আসরে ২৫টি দেশের ৩৮টি সিনেমা লড়েছে পুরস্কারের জন্য।

এর আগে কান চলচ্চিত্র উৎসবে মনোনয়ন পেয়েছিল ‘রেহান মরিয়ম নূর’। প্রিমিয়ারে প্রশংসাও পেয়েছিল ঢের। তবে শেষ পর্যন্ত বিজয়ের হাসি হাসতে পারেননি সংশ্লিষ্টরা। যদিও কানের অফিসিয়াল সিলেকশনে জায়গা পাওয়াই ছিল দেশের ইতিহাসে প্রথম।

উল্লেখ্য, ‘রেহানা মরিয়ম নূর’ সিনেমায় বাঁধন ছাড়াও অভিনয় করেছেন সাবেরী আলম, আফিয়া জাহিন জায়মা, আফিয়া তাবাসসুম বর্ণ, কাজী সামি হাসান, ইয়াছির আল হক, জোপারি লুই, ফারজানা বীথি, জাহেদ চৌধুরী মিঠু, খুশিয়ারা খুশবু অনি ও অভ্রদিত চৌধুরী। পোটোকল ও মেট্রো ভিডিও’র ব্যানারে সিনেমাটি প্রযোজনা করেছেন সিঙ্গাপুরের জেরেমি চুয়া ও বাংলাদেশের এহসানুল হক বাবু। শুক্রবার (১২ নভেম্বর) দেশের ১০টি প্রেক্ষাগৃহে মুক্তি পাচ্ছে সিনেমাটি।

কেআই