বর্তমান সময়ের লোক গানের উদীয়মান শিল্পী এস রুহুল। দীর্ঘ সাধনার মধ্য দিয়ে গানের পথে এগিয়ে চলছেন তিনি। ২০১৭ সালে সাউন্ডটেক থেকে প্রকাশিত হয় তার প্রথম একক অ্যালবাম ‘যাই যদি দূরে চলে’। তারপর থেকে এ পর্যন্ত প্রায় ৩৫টি গানে কণ্ঠ দিয়েছেন তিনি।

কণ্ঠ দেওয়ার পাশাপাশি এস রুহল সুরকার হিসেবেও কাজ করছেন নিয়মিত। দেশের জনপ্রিয় অনেক শিল্পীই তার সুরে কণ্ঠ দিয়েছেন। তার সুর করা গানের সংখ্যা দেড় শতাধিকের বেশি। এরমধ্যে ফজলুল রহমান বাবুর গাওয়া ‘বৃদ্ধাশ্রম’ গানটি সবচেয়ে বেশি সাড়া ফেলেছে।

এছাড়া এস রুহুলের সুরে গান গেয়েছেন কদ্দুস বয়াতি, মনির খান, আগুন, রিংকু, নোলক বাবু, রাজীব শাহ, গামছা পলাশ, বিন্দু কনা, তানজিনা রুমা, বেলি আফরোজ, ফারুক বাউল, রাজীব, রাশেদ, মুনিয়া মুন, নবাগত শিল্পী মৌসুমী চৌধুরী, যুথি আঁখি, মানিক গায়েন প্রমুখ।

এক সময় এস রুহুল টাঙ্গাইল থেকে লুকিয়ে লুকিয়ে ঢাকা আসতেন বিভিন্ন কণ্ঠশিল্পী, সুরকার ও সংগীত পরিচালকদের সঙ্গে দেখা করার জন্য। গভীর রাতে আবার বাড়ি ফিরে যেতেন। তার গানের জগতে আসার পেছনে তার দাদা নুরুল ইসলাম ফুরুর ভূমিকা সবচেয়ে বেশি।

এস রুহুল বলেন, ‘ছোট সময় থেকেই গানের প্রতি নেশা আমার। এর জন্য কত যে কষ্ট করেছি মুখে বলে বোঝাতে পারব না। এখনো দিন-রাত পরিশ্রম করে যাচ্ছি। মূলত লোক গান নিয়েই কাজ করছি আমি। এই অঙ্গনে একটুও যদি অবদান রাখতে পারি সেটাই হবে আমার জন্য বড় পাওয়া।’

তার কণ্ঠে প্রকাশের অপেক্ষায় রয়েছে বেশ কিছু গান। এর মধ্যে ধ্রুব মিউজিক স্টেশন থেকে শিগগিরই আসবে ‘নাটাই ঘুড়ি’। এ গানের কথা ও সুর করেছেন আবেগী জাকির।

আরআইজে