ভারতের সংগীতে পাকিস্তানি শিল্পীদের বিচরণ যুগ যুগ ধরে। বলিউডে এসে দাপুটে অবস্থান করে নিয়েছেন আতিফ আসলাম, রাহাত ফতেহ আলী খান, শাফকাত আমানাত আলীর মতো শিল্পীরা। তাদের ভক্ত-শ্রোতাও বিপুল।

কিন্তু অনেক দিন ধরেই পাকিস্তানি গায়কদের নিষিদ্ধ করে রেখেছে বলিউড সংশ্লিষ্ট সংগঠনগুলো। কাশ্মীর ইস্যুতে দুটি দেশের মধ্যে বিরোধ বহু বছরের। বিভিন্ন সময় হামলা-পাল্টা হামলার জেরে এক দেশের শিল্পীরা অন্য দেশে নিষিদ্ধ হয়েছে। সর্বশেষ ২০১৯ সালে পুলওয়ামা হামলার পর পাকিস্তানের শিল্পীদের বলিউডে নিষিদ্ধ করা হয়।

এ বিষয়েই আওয়াজ তুললেন বলিউডের জনপ্রিয় সংগীতশিল্পী অরিজিৎ সিং। গত ১৯ নভেম্বর তিনি আবুধাবিতে একটি মেগা কনসার্ট করেছেন। সেখানেই গান গাওয়ার ফাঁকে বিষয়টি নিয়ে কথা বলেন গায়ক। সঙ্গে এ-ও জানান, আতিফ আসলাম তার প্রিয় গায়ক।  

করোনার দীর্ঘ দুই বছরের বিরতি কাটিয়ে কনসার্টে ফিরেছেন অরিজিৎ। প্রথম কনসার্টেই মাতিয়ে দিলেন আবুধাবি। সেখানে নিজের গানের পাশাপাশি পাকিস্তানের জনপ্রিয় গায়ক আতিফ আসলামের ‘পেহরি নাজার মে ক্যায়সা জাদু কারদিয়া’ গানটি পরিবেশন করেন।

এই গানের ফাঁকে অরিজিৎ বলেন, ‘একটা প্রশ্ন আছে, বিতর্কিত প্রশ্ন। কিন্তু আমি জিজ্ঞাসা করবোই, কারণ আমি কাউকে পাত্তি দিই না। আমি নিউজ অতো ফলো করি না। পাকিস্তানি শিল্পীদের গান কি এখনও ভারতে বন্ধ রয়েছে? এমনটা ঘটেছিল মাঝখানে, সেটা কি এখনও জারি রয়েছে নাকি চালু হয়েছে? কারণ বিষয়টা হল আতিফ আসলাম আমার অন্যতম প্রিয় শিল্পী, শাফকাত আমানাত আলীও।’

অরিজিতের এমন বক্তব্যের পর মিশ্র প্রতিক্রিয়া দেখা যাচ্ছে নেট দুনিয়ায়। কিছু ভারতীয় সমালোচনা করলেও অনেকেই অরিজিতকে বাহবা দিয়েছেন। তাদের মতে, শিল্প-সংস্কৃতির ক্ষেত্রে বিভাজন উচিৎ নয়।

যদিও ভারতীয় সরকারের পক্ষ থেকে কোনো নির্দিষ্ট আদেশ বা ঘোষণার মাধ্যমে পাকিস্তানি শিল্পীদের নিষিদ্ধ করা হয়নি। তাই তাদের বলিউডে আসার ক্ষেত্রে আইনি কোনো বাধা নেই।

কেআই