অবশেষে অনেকটা বিরক্ত হয়েই ‘আই এম ডান, গুডবাই’ লিখে কমেডি ছাড়লেন ভারতের কৌতুকশিল্পী মুনাওয়ার ফারুকি।  ২৯ বছর বয়সী এ ইউটিউবার মূলত ‘পলিটিক্যাল কমেডি’ করেন। আর সেই সুবাদেই একাধিকবার হিন্দুত্ববাদী দলগুলোর রোষের মুখে পড়তে হয়েছে তাকে। এমনকি চলতি বছরে জেলেও যেতে হয়েছিল তাকে।

মুনাওয়ারের বিরুদ্ধে গ্রেফতারের অভিযোগ ছিল, ইন্দোরের সভায় হিন্দু দেবদেবীকে অপমান করেছেন তিনি। কিন্তু পরবর্তীতে তার বিরুদ্ধে উপযুক্ত প্রমাণ পাওয়া যায়নি। সেই কারণেই, জেল থেকে মুক্তি পান এ ইউটিউবার।

অনেকেই ভেবেছিলেন, এই শেষ। আর বুঝি কমেডি করবেন না মুনাওয়ার। কিন্তু, হার মানেননি তিনি। বরং একটি গিমিক ভিডিও পোস্ট করেছিলেন নিজের ইউটিউব অ্যাকাউন্টে। যেখানে বলতে দেখা গিয়েছিল, ‘আমি কমেডি ছাড়ছি’। কিন্তু ওই ভিডিওর শেষে দারুণ এক টুইস্ট দিয়ে নতুনভাবে ফিরে আসার কথাও বলেছিলেন। 

তবে চলতি মাসের ২৭ তারিখে আরও এক নতুন ভিডিও পোস্ট করেছেন তিনি। যদিও বহুদিন হল নতুন শো করতে পারছেন না। আর সেই কারণেই ১৮ সেপ্টেম্বর কলকাতার একটি অনুষ্ঠানের এক অংশ সোশ্যাল মিডিয়ায় শেয়ার করেছেন তিনি। আর এরই দিনদুয়েক পর কমেডি ছাড়ার সিদ্ধান্ত!

তিনি বলেন, যে কৌতুক আমি বলিনি তার জন্য আমাকে জেলে পাঠানো হয়েছে। আমার একের পর এক শো বাতিল করা হচ্ছে। ওই শো-তে কোনও সমস্যা নেই, কারও ভাবাবেগে আঘাত করা হয়নি। তাও তা বাতিল হচ্ছে। এটা অন্যায়। আমার যে শো বাতিল হয়েছে, তাকে দর্শক অতীতে ভালোবাসা দিয়েছেন। ধর্ম-বর্ণ ব্যতীত সকলেই প্রশংসা করেছেন। অথচ গত দুমাসে ১২টি শো বাতিল করা হয়েছে। এটা কোনওভাবেই ন্যায় হতে পারে না।

শেষে মুনাওয়ার বলেন, আমার মনে হয় এখানেই শেষ করা ভালো। আমার নাম মুনাওয়ার ফারুকি। আর আমার সময় শেষ হয়ে গিয়েছে। দুর্দান্ত দর্শক আপনারা। বিদায়। আমার আর কিছু বলার বা করার নেই।

আইএসএইচ