ক্যালেন্ডার বলছে, তার বয়স এখন ৮২ বছর। অথচ এই বয়সেও থামতে নারাজ তিনি। সিনেমা ও টিভি পর্দার কাজে নিজেকে জিইয়ে রেখেছেন। নাম তার পরাণ বন্দ্যোপাধ্যায়। কলকাতার কিংবদন্তি এ অভিনেতার অসামান্য ত্যাগের একটি নজির প্রকাশ্যে এলো আজ।

মঙ্গলবার (২১ ডিসেম্বর) সুপারস্টার দেব তার ফেসবুকে একটি ভিডিও পোস্ট করেছেন। সেখানে দেখা যায়, ঝুম বৃষ্টির মধ্যেই শুটিং করছেন। তার সঙ্গে রয়েছেন পরাণ বন্দ্যোপাধ্যায়।

ভিডিওটি ধারণ করা হয়েছিল ‘টনিক’ সিনেমার শুটিং চলাকালীন। এই সিনেমায় দেব ও পরাণ একসঙ্গে অভিনয় করেছেন। পরাণের অভাবনীয় ত্যাগে মুগ্ধ হয়ে দেব বলেন, ‘এই প্রচণ্ড ঠাণ্ডা, প্রচণ্ড বৃষ্টিতে শট ছিল। এখানে একটা লোক (পরাণ) আশি বছর বয়সে জাস্ট ফাটিয়ে দিলো! এই বৃষ্টির মধ্যে শুধু পরাণদাই পারে। এত কষ্ট সহ্য করে শুটিং করতে।’

দেব যখন কথাগুলো বলছিলেন, তখনই স্নেহ-আদরের সুরে পরাণ বন্দ্যোপাধ্যায় বলে উঠলেন, ‘তুইও তো করিস।’ এই বলে দেবের ভেজা মাথা মুছে দেন তোয়ালে দিয়ে। যেন কোনো বাবা পরম আদরে তার সন্তানের মাথা মুছে দিচ্ছেন।

পরাণ-দেবের অসাধারণ এই মুহূর্তটি মুগ্ধ করেছে নেটিজেনদের। লক্ষাধিক ভিউজের সঙ্গে শত শত মন্তব্যে তারা ভালোলাগা প্রকাশ করেছেন। কেউ লিখেছেন, ‘পরাণদা মহৎ মানুষ। ভালোবাসি।’ কেউ মন্তব্য করেছেন, ‘উনি খুব বড় মাপের অভিনেতা। উনি সুস্থ থাকুন, ভালো থাকুন।’

দেব ও পরাণ বন্দ্যোপাধ্যায় অভিনীত ‘টনিক’ সিনেমাটি নির্মাণ করেছেন অভিজিৎ সেন। এই সিনেমায় দেখানো হবে, বয়স হলেও মানুষের ইচ্ছেপূরণ থেমে থাকে না। চাইলে অনেক কিছুই করা যায়। সেটা ফুটিয়ে তোলার জন্য ৮২ বছর বয়সী পরাণ বন্দ্যোপাধ্যায় রিভার র‍্যাফ্টিং, সাইকেল চালানো, আবার প্যারাসুট নিয়ে আকাশেও উড়েছেন। আগামী ২৪ ডিসেম্বর মুক্তি পাচ্ছে সিনেমাটি।

কেআই