টালিউডের অভিনেত্রী ঋতাভরী চক্রবর্তী। না, শুধু একটি পরিচয় যথেষ্ঠ নয় তার ক্ষেত্রে। তিনি প্রযোজক, গায়িকা, ও সমাজকর্মী। শোবিজের গ্ল্যামারাস জগতের বাইরে তার মানবিক দিকগুলো অনেক বেশি মুগ্ধতা ছড়ায়।

নিজের অর্থায়নে ঋতাভরী একটি স্কুল পরিচালনা করেন। যেখানে ৭৬ জন শিশু পড়াশোনা করে। যারা শারীরিকভাবে প্রতিবন্ধকতার শিকার। সেই শিশুদের কাছেই বারবার ছুটে যান অভিনেত্রী। আর বড়দিন এলে সান্টাক্লজ হয়ে তাদের কাছে উপহার নিয়ে হাজির হন।

অনেক বছর ধরেই এই কাজটি করে আসছেন ঋতাভরী। এবারও ব্যতিক্রম হলো না। ‘আইডল স্কুল ফর দ্য ডেফ’ স্কুলে গেছেন তিনি। অবশ্য এ বছর নিজে সান্টাক্লজের পোশাক পরেননি। তার সঙ্গে ছিলেন বন্ধু রাহুল দাশগুপ্ত; তিনি সেজেছেন সান্টা।

আরও পড়ুন >>> বড়দিন : অসাম্প্রদায়িক বাংলাদেশ গড়ার প্রত্যয়ের দিন 

শুক্রবার (২৪ ডিসেম্বর) হই-হুল্লোড় করে শিশুদের সঙ্গে আনন্দে মেতে ওঠেন ঋতাভরী। সেই সঙ্গে তাদের হাতে তুলে দেন নানারকম খেলনা। অকৃত্রিম আনন্দের মুহূর্তগুলো ক্যামেরাবন্দিও করেছেন অভিনেত্রী।

ইনস্টাগ্রামে ছবিগুলো শেয়ার করে ঋতাভরী লিখেছেন, ‘আমাদের স্কুলে সুন্দর নীরব শিশুদের সঙ্গে বড়দিন উদযাপন। সান্টা হতে আমার কী যে ভালো লাগে! কিছু দেওয়ার মাঝে জাদুকরী ব্যাপার আছে। বিশেষ করে যদি সেটা হয় আপনার ভালোবাসার মানুষের জন্য। এবং আমি আমার ৭৬টি শিশুকে ভালোবাসি।’

কেবল প্রতিবন্ধী শিশুদের জন্য নয়, ঋতাভরী কাজ করেছেন মেয়েদের স্বাস্থ্য সুরক্ষায়ও। কলকাতার বিভিন্ন স্থানে তিনি স্যানিটারি প্যাডের বুথ বসিয়েছেন। যেখান থেকে মেয়েরা বিনামূল্যে প্যাড সংগ্রহ করতে পারে। একই বিষয়ে সচেতনতা বাড়ানোর জন্য ‘ব্রহ্মা জানেন গোপন কম্মটি’ নামের একটি সিনেমাও করেছেন।

এছাড়া কিছুদিন আগে একটি মানবিক সংস্থার সঙ্গেও যুক্ত হন ঋতাভরী। যেখান থেকে হতাশাগ্রস্ত মানুষকে মানসিক শক্তি জোগানো হয়।

কেআই/আরআইজে