গত সেপ্টেম্বরের মাঝামাঝি সময়ে কলকাতার চলচ্চিত্র নির্মাতা সায়ন্তন মুখার্জি জানান, তিনি ১৯৬৭ সালের নকশাল আন্দোলনের প্রেক্ষাপটে ওয়েব সিরিজ বানাচ্ছেন। যেটাতে চারু মজুমদারের ভূমিকায় থাকবেন বলিউডের দাপুটে অভিনেতা নওয়াজউদ্দিন সিদ্দিকী, আর তার স্ত্রী লীলা মজুমদারের চরিত্রে বাংলাদেশের অভিনেত্রী জয়া আহসান।

খবরটি প্রকাশের দুই সপ্তাহ পর নওয়াজউদ্দিন স্পষ্ট ভাষায় জানান, তিনি নতুন কোনো ওয়েব সিরিজে কাজ করছেন না। খবরটিকে ‘গুজব’ বলে আখ্যা দেন অভিনেতা।

এবার নির্মাতা সায়ন্তন জানালেন, নওয়াজ নয়, বলিউডের আরেকজন খ্যাতিমান অভিনেতাকে নিয়েই সিরিজটি করতে চলেছেন তিনি। তার নাম মনোজ বাজপায়ী। তিনবার ভারতের জাতীয় চলচ্চিত্র পুরস্কারপ্রাপ্ত এই অভিনেতাকেই দেখা যাবে চারুর ভূমিকায়। তার সঙ্গে রসায়ন হবে জয়া আহসানের। কলকাতার গণমাধ্যমে তথ্যটি নিশ্চিত করেছেন নির্মাতা।

সিরিজটির নাম দেওয়া হয়েছে ‘সাদা আমি কালো আমি’। এটি নির্মিত হচ্ছে তৎকালীন বিতর্কিত পুলিশ কর্মকর্তা রুণূ গহ নিয়োগীর লেখা একই নামের উপন্যাস অবলম্বনে। বাংলার পাশাপাশি হিন্দি ও ইংরেজি ভাষায়ও নির্মিত হবে সিরিজটি।

কেবল জয়া নয়, বাংলাদেশ থেকে আরও একজন অভিনেতা থাকছেন এই সিরিজে। তিনি চঞ্চল চৌধুরী। তাকে দেখা যাবে চারুর অন্যতম সঙ্গী কানু স্যান্যালের চরিত্রে। এ চরিত্রে প্রথমে কলকাতার শাশ্বত চ্যাটার্জিকে ভাবা হয়েছিল। তবে সব বিবেচনা করে চঞ্চলকে বেছে নিয়েছেন নির্মাতা ও প্রযোজকরা।

অভিনয়শিল্পী পরিবর্তনের কারণ জানিয়ে সায়ন্তন মুখার্জি বলেন, ‘নওয়াজউদ্দিনের শিডিউল পাওয়া যাচ্ছে না। আবার পারিশ্রমিক অনেক বাড়িয়ে দিয়েছেন। অন্যদিকে মনোজ বাজপায়ী পুরোটা জানার পর সিরিজটি নিয়ে যথেষ্ট আগ্রহী। এজন্য তাকেই চূড়ান্ত করেছি।

এই সিরিজে একটি গুরুত্বপূর্ণ চরিত্রে দেখা যাবে বলিউডের কিংবদন্তি অভিনেতা পরেশ রাওয়ালকে। সিরিজটি নির্মিত হবে তিনটি পর্বে। ১৯৮৭ সাল থেকে শুরু করে ১৯৯০ সাল পর্যন্ত বিভিন্ন ঘটনা উঠে আসবে এতে। কলকাতা, মুম্বাই, কেরালা, অন্ধ্রপ্রদেশের পাশাপাশি চীন ও রাশিয়াতে সিরিজটির শুটিং হওয়ার কথা রয়েছে।

কেআই