বাংলা সিনেমার গানে আজাদ রহমান নামটি বিশেষ। অসংখ্য নন্দিত সিনেমার সংগীত পরিচালনা করেছেন তিনি। সৃষ্টি করেছেন বহু কালজয়ী গান। বর্ণাঢ্য কর্মজীবনের ইতি টেনে ২০২০ সালের ১৬ মে না ফেরার দেশে পাড়ি জমান তিনি।

আজাদ রহমান চলে গেলেও রেখে গেছেন তিন সুযোগ্য কন্যা। তারা হলেন রুমানা আজাদ, রোজানা আজাদ ও নাফিসা আজাদ। বাবার পথ ধরে তারাও সংগীতের সঙ্গে নিজেদের যুক্ত করেছেন। এবার তিন বোন মিলে নিলেন একটি বিশেষ উদ্যোগ।

একটি সংগীত প্রযোজনা-পরিবেশনা প্ল্যাটফর্ম গড়ে তুলেছেন তারা। নাম দিয়েছেন ‘আজাদ সিস্টার্স’। এখান থেকে নিয়মিত গান প্রকাশ হবে বলে জানিয়েছেন তারা।

শুক্রবার (৭ জানুয়ারি) সন্ধ্যায় আজাদ সিস্টার্স-এর ইউটিউব চ্যানেলে প্রকাশিত হচ্ছে নতুন একটি গান। যেটার শিরোনাম ‘লাগে না মন’। রুমানা আজাদের কথা ও সুরে এটি গেয়েছেন নাফিসা আজাদ। প্রজেক্টটির তত্ত্বাবধানে ছিলেন রোজানা আজাদ।

এ প্রসঙ্গে কণ্ঠশিল্পী নাফিসা আজাদ বলেন, ‘কলকাতার গুণী সংগীতায়োজক সৌরভ বাবাই চক্রবর্তী গানটির মিউজিক করেছেন। আপাতত এটির লিরিক ভিডিও উন্মুক্ত করা হলেও শিগগিরই গল্পনির্ভর ভিডিও নির্মাণের পরিকল্পনা রয়েছে আমাদের। আমরা চাই নিয়মিতই গান প্রকাশ করতে। বাকিটা নির্ভর করছে শ্রোতা ও সমালোচকদের ভালোলাগার ওপর।’

প্রসঙ্গত, ১৯৬৩ সালে ‘মিস প্রিয়ংবদা’ সিনেমার মাধ্যমে সংগীত পরিচালনা শুরু করেন আজাদ রহমান। এরপর অসংখ্য সিনেমায় মিউজিক করেছেন। বিখ্যাত দেশাত্মবোধক গান ‘জন্ম আমার ধন্য হলো মা গো’র সুর করেছিলেন তিনি। এছাড়া ‘ভালোবাসার মূল্য কত’, ‘ও চোখে চোখ পড়েছে যখনই’, ‘মনেরও রঙে রাঙাব’, ‘ডোরা কাটা দাগ দেখে বাঘ চেনা যায়’, ‘এক বুক জ্বালা নিয়ে বন্ধু তুমি’ ইত্যাদি গানের সঙ্গে যুক্ত ছিলেন তিনি। কোনোটির সুর, কোনোটির সংগীতায়োজন করেছিলেন।

এছাড়া আজাদ রহমানকে বলা হয় ‘বাংলা খেয়াল’-এর প্রবর্তক। উচ্চাঙ্গ সংগীত ও খেয়াল গানে তার অসামান্য অবদান প্রজন্ম থেকে প্রজন্মে স্বীকার্য।

কেআই