সংগীতশিল্পী সাবরীনা রহমান বাঁধন এখন সরকারি আমলা হিসেবেও পরিচিত। ‘ক্লোজআপ ওয়ান-২০০৬’ এর শীর্ষ দশের একজন নাটোরের এই কন্যা। বাঁধন এবার ঔপন্যাসিক হিসেবে আত্মপ্রকাশ করেছেন।

তার অভিষেক উপন্যাস ‘কমলো মেঘেদের ওজন’ প্রকাশিত হয়েছে আজব প্রকাশ থেকে। বাঁধন জানান, আসন্ন একুশে বইমেলার পাশাপাশি বইটি আজব প্রকাশের ফেসবুক পেজে অনলাইনেও অর্ডার করতে পারবেন পাঠক। গেল বছর বইমেলায় এসেছিল বাঁধনের কবিতার বই ‘শেষের কবিতার পরে’।

মূলত নিজের অ্যালবামে গীতিকবিতা লেখার মাধ্যমেই বাঁধনের লেখালেখির শুরু বলে জানান। ‘কমলো মেঘেদের ওজন’ মনস্তাত্ত্বিক টানাপোড়েনের প্রেমের উপন্যাস। এর ভেতরে নিমজ্জিত আছে দেশপ্রেমের নির্যাস যা বাংলাদেশের যে কোনো সচেতন নাগরিকের মনের চিন্তা ও আবেগের সঙ্গে মিলে যাবে বলেই বিশ্বাস বাঁধনের।

লেখিকা বলেন, ‘উপন্যাসের প্রধান দুই চরিত্র তিতির আর শোভন। দুজনের সম্পর্কের নানা রঙ। কখনো কাছের, কখনো দূরের। দুজনের প্রতি অদম্য টান যেমন কাছে টানে দুজনকে, ঠিক তেমনিভাবেই দূরে ঠেলে দেয় সামাজিক পারিপার্শ্বিকতা। জীবন আর ভালোবাসার মাঝে দারুণ মনস্তাত্ত্বিক এক টানাপোড়নের গল্প। এটি সব বয়সী পাঠকের পড়তে ভালো লাগবে।’

বাঁধন বর্তমানে মৌলভীবাজার সদর উপজেলা নির্বাহী অফিসার হিসেবে কর্মরত। প্রশাসনিক ব্যস্ততার ফাঁকে গান ও লেখালেখি চালিয়ে যাচ্ছেন তিনি। গেল বছর আজব রেকর্ডসের ব্যানারে এসেছিল তার তৃতীয় একক গানের অ্যালবাম ‘আবছায়া চুপছায়া’।

আরআইজে