পাঁচ বছর পর বাংলা ছবির পরিচালনায় ফিরছেন সুমন মুখার্জি। মাঝে হিন্দি ছবি ও ওয়েব সিরিজ করেছেন, এমনকি বাংলা থিয়েটারেও অভিনয় করেছেন। তবে বাংলা ছবি তৈরি করেননি তিনি। কলকাতা ছেড়ে এখন তার স্থায়ী বাসস্থানও মুম্বাই। এবার ফের বাংলা ছবিতে ফিরলেন পরিচালক সুমন।

মানিক বন্দ্যোপাধ্যায়ের জনপ্রিয় উপন্যাস ‘পুতুলনাচের ইতিকথা’ বড়পর্দায় তুলে আনবেন সুমন মুখার্জি। ২০০৮ সাল থেকেই ছবির চিন্তা ভাবনা শুরু করেছিলেন। তবে উপন্যাসের সত্ত্ব ও বাজেটের কারণেই অনেকটা সময় পেরিয়ে যায়। ছবিটি প্রযোজনা করছেন সমীরণ দাস (ক্যালাইডোস্কোপ)।

মূল উপন্যাসের সময় কালকে ছবিতে পরিবর্তন করেছেন পরিচালক। তিনের দশকের শেষ দিক থেকে চারের দশকের শুরু, এই সময় কালকে ফ্রেমবন্দি করবেন পরিচালক। যদিও উপন্যাসের সময়কাল ছিল আরেকটু পেছনে। সুমনের বাবা অরুণ মুখার্জি মঞ্চস্থ করেছিলেন এই উপন্যাস। সে নাট্যরূপই পরিচালকের ছবি তৈরির প্রথম অনুপ্রেরণা।

উপন্যাসের শশী, কুসুম ও কুমুদের চরিত্রে অভিনয় করবেন আবীর চ্যাটার্জি, জয়া আহসান ও পরমব্রত চ্যাটার্জি। ছবিতে শশী চরিত্রটিই বেশি গুরুত্ব পাবে বলে জানান পরিচালক। তার মতে, মানিক বন্দ্যোপাধ্যায়ের লেখা চরিত্রের মধ্যে অন্যতম জোরালো চরিত্র শশী। কলকাতায় পড়াশোনা করা শশী লন্ডনে গিয়ে উচ্চশিক্ষা নিতে চায়, কিন্তু আটকে পড়ে গ্রামে। জীবনের নানা সিদ্ধান্ত নেওয়ার ক্ষেত্রে সমস্যার মুখোমুখি হতে হয় তাকে।

এমএইচএস