উপমহাদেশের কিংবদন্তি সংগীতশিল্পী লতা মঙ্গেশকর মারা গেছেন গত রোববার। মুম্বাইয়ের ব্রিচ ক্যান্ডি হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি। সেদিনই অনুষ্ঠিত হয়েছিল লতার শেষকৃত্য।

মুম্বাইয়ের শিবাজি পার্কে রাখা হয় লতা মঙ্গেশকরের মরদেহ। সেখানে তার প্রতি শেষ শ্রদ্ধা জানান ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, বলিউড বাদশাহ শাহরুখ খান, লেখক জাভেদ আখতার, ক্রিকেট ঈশ্বর খ্যাত শচীন টেন্ডুলকার, আমির খান, রণবীর কাপুরের মতো তারকারা।

কিন্তু ইচ্ছা থাকার পরও লতার শেষকৃত্যে হাজির হতে পারেনি বলিউডের প্রবীন অভিনেতা ধর্মেন্দ্র। সম্প্রতি এক সাক্ষাৎকারে নিজের না যেতে পারার কারণ ও লতার সঙ্গে কাটানো কিছু স্মরণীয় মুহূর্ত তুলে ধরেন তিনি।

এই অভিনেতা বলেন, ‘আমার খুব অস্বস্তি হচ্ছিল, কেমন একটা যেন লাগছিল। তিনবার তৈরি হয়েও নিজেকে আটকে নিয়েছি। লতা দিদির চলে যাওয়া দেখা আমার পক্ষে সম্ভব ছিল না। পরশুদিন তার চলে যাওয়ার খবর শোনার পর থেকেই আমার অস্বস্তি হচ্ছিল।’

৮৬ বছর বয়সী অভিনেতা জানান, প্রয়াত গায়িকা তাকে সবসময় উপহার পাঠাতেন। অনুপ্রেরণায় ভরা বার্তা পাঠাতেন ‘শক্ত থাকার’ কথা বলে। একবার টুইটারে ধর্মেন্দ্র একটি বিষন্ন পোস্ট করেছিলেন। যা দেখে সঙ্গে সঙ্গে ফোন করেছিলেন লতা মঙ্গেশকর। সম্প্রতিও দু'জনের মধ্যে ২৫-৩০ মিনিট কথা হয়েছিল বলে জানান 'শোলে' নায়ক।

লতার মৃত্যুতে শোক জানিয়ে ধর্মেন্দ্র টুইটারে লেখেন, ‘গোটা পৃথিবী আজ শোকে, বিশ্বাস হচ্ছে না আপনি আমাদের ছেড়ে চলে গিয়েছেন!!! আমরা আপনাকে মিস করব লতাজি। আপনার আত্মার শান্তি প্রার্থনা করছি।’

সূত্র : হিন্দুস্তান টাইমস