দুই দশকের বেশি সময় ধরে নিষ্ঠার সঙ্গে সংগীত কর্ম চালিয়ে যাচ্ছেন মেধাবী গায়ক সোহেল মেহেদী। ২০০০ সালে সংগীতা থেকে প্রকাশিত প্রথম একক অ্যালবাম ‘বুকের ভেতর কষ্ট’ দিয়ে এই অঙ্গনে পা রাখেন তিনি। এরপর প্রকাশ করেছেন আরও পাঁচটি একক, বেশ কিছু মিক্সড এবং অনেকগুলো একক গান-ভিডিও। বেতার-টেলিভিশনের পাশাপাশি দেশ-বিদেশের স্টেজও নিয়মিত মাতিয়ে থাকেন তিনি।

২০০১ সালে মুক্তি পাওয়া ‘পুলিশ অফিসার’ দিয়ে প্লেব্যাকে অভিষেক হয় এই গায়কের। এরপর থেকে এখন পর্যন্ত চলচ্চিত্রে ১০০টির বেশি গানে কণ্ঠ দিয়েছেন বলে জানিয়েছেন তিনি।

সময়ের ব্যস্ত এই গায়ক ৫০তম সিনেমায় প্লেব্যাক করেছেন। গানের শিরোনাম ‘যার নয়নে যারে লাগে ভালো’। এটির কথা, সুর ও সংগীতায়োজন করেছেন ফিরোজ প্লাবন। সম্প্রতি রাজধানীর মগবাজারের একটি স্টুডিওতে গানটিতে কণ্ঠ দিয়েছেন সোহেল মেহেদী। সিনেমার টাইটেল এই গানে তার সঙ্গে দ্বৈতভাবে কণ্ঠ দিয়েছেন সাধনা সাহা।

এ প্রসঙ্গে সোহেল মেহেদী বলেন, ‘এটা সত্যিই একজন শিল্পীর জন্য দারুণ আনন্দের। ৫০তম সিনেমায় প্লেব্যাক করতে পেরে খুব ভালো লাগছে। গানটি শ্রোতারা পছন্দ করবেন। আমার নিজেরও গাইতে পেরে ভালো লেগেছে।’

তিনি আরও জানান, সিনেমার এরইমধ্যে একশর বেশি গানে কণ্ঠ দেওয়া হয়ে গেছে তার। তবে তার সঠিক হিসেবেটি তিনি রাখেননি!

উল্লেখ্য, সোহেল মেহেদীর মা বেগম হাসিনা হক নাচ ও গান খুব পছন্দ করতেন। ক্লাস টুতে থাকতে তিনিই ছেলেকে ‘খাঁচার ভেতর অচিন পাখি’ এবং ‘আমার সোনার বাংলা’ শেখান। বাবা কিনে দেন হারমোনিয়াম। ভর্তি করিয়ে দেন চুয়াডাঙ্গা শিল্পকলা একাডেমিতে। ১৯৯৬ সালে ঢাকায় এসে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে (সমাজ বিজ্ঞান) ভর্তি হন মেহেদী। পড়াশোনার পাশপাশি চালিয়ে যান সংগীতচর্চা। বর্তমানে গানই তার ধ্যানজ্ঞান।

আরআইজে