বারবার খবরের শিরোনামে উঠে আসেন অভিনেতা অনুপম খের। বিতর্কিত মন্তব্য করে আবারও সামনে এসেছেন তিনি। অনুপমের দাবি, স্বাস্থ্যবান ব্যক্তিদের জন্যই নাকি দেশের অর্থনৈতিক ব্যবস্থার যাবতীয় অধঃপতন। সাইকেল চড়ার অভ্যাসকেও দোষারোপ করেছেন তিনি।

বৃহস্পতিবার (২১ এপ্রিল) একটি ভিডিও দিয়েছেন বর্ষীয়ান এ অভিনেতা। সেখানে তিনি বলছেন, সাইক্লিং করা যেকোনো দেশের অর্থনৈতিক ব্যবস্থা অর্থাৎ জিডিপির পক্ষে ক্ষতিকর। কথাটা হাস্যকর মনে হতেই পারে। কিন্তু এটাই সত্যি। কটূ সত্যি। সাইকেল চালানো মানুষগুলো দেশের জন্য সত্যিই বিপদ ডেকে আনছেন।

এখানেই থামেননি অনুপম। নিজের কথার পক্ষে যুক্তি দিয়ে বলেন, যারা সাইকেল চালান, তারা গাড়ি কেনেন না। ঋণ নেন না। আবার গাড়ির জন্য কোনো ধরনের বিমাও করেন না। সেই ব্যক্তিদের গাড়ির তেলের জন্য টাকা খরচ করতে হয় না। গাড়ির দেখাশোনা বা পার্কিংয়ের জন্য তাদের কোনো খরচ নেই। এমনকি সাইকেল চালিয়ে তারা স্থূলকায়ও হন না।

এরপরই তিনি বলেন, একজন স্বাস্থ্যবান ব্যক্তি দেশের অর্থনীতির জন্য মোটেই ভালো নন। কারণ তার পয়সা খরচ করে ওষুধ কেনার প্রয়োজন পড়ে না। হাসপাতালে যাওয়ার দরকার হয় না। চিকিৎসককেও টাকা দিতে হয় না। অর্থাৎ একজন স্বাস্থ্যবান ব্যক্তি দেশের অর্থব্যবস্থার উন্নতিতে কোনো সাহায্য করেন না।

অনুপমের বক্তব্য, দেশের আর্থিক উন্নতি সাধনে তেলেভাজা জাতীয় খাবারের দোকানগুলোর বিস্তর অবদান। তার কথায়, ফাস্ট ফুডের দোকান বরং ৩০টা চাকরি তৈরি করে দেয়। ১০ জন হৃদরোগ সংক্রান্ত চিকিৎসক, ১০ জন তন্ত্র চিকিৎসক আবার ওজন কমানোর জন্য ১০ চিকিৎসকের খোঁজ মেলে এখন। কিন্তু সাইকেল যারা চালান, তাদের থেকেও পায়ে হেঁটে যাতায়াত করা মানুষরা আরও ক্ষতিকর। কারণ তাদের তালিকা থেকে সাইকেল কেনার খরচটুকুও বাদ।

১ মিনিট ৪২ সেকেন্ডের ভিডিওতে কথাগুলো মজার ছলেই বলেছেন অনুপম। ভিডিওটির শেষ অংশে সে কথাও উল্লেখ করেন তিনি। তার কথায়, আপনারা কথাগুলোকে গুরুত্ব দেবেন না। বলবেন না যে যারা সাইকেল চালান বা গরিব, তাদের নিয়ে আমি ব্যঙ্গ করেছি।

ভারতে পেট্রোল-ডিজেলের ক্রমবর্ধমান মূল্যকে খোঁচা দিতেই কি অনুপমের এই ভিডিও? সে কথা অবশ্য জানা যায়নি।

বর্ষীয়ান এ অভিনেতাকে শেষ দেখা যায় বিবেক অগ্নিহোত্রীর ‘দ্য কাশ্মীর ফাইলস’-এ। বক্স অফিসে ২৫০ কোটিরও বেশি ব্যবসা করেছে ছবিটি।

এসএসএইচ