বলিউডের অন্যতম সংগীতশিল্পী কৃষ্ণকুমার কুন্নাথ (কেকে) মারা গেছেন। মঙ্গলবার (৩১ মে) কলকাতা নজরুল মঞ্চে গান গাওয়ার কিছু সময় পর অসুস্থ হয়ে পড়েন। হাসপাতালে নেওয়া হলে রাত সাড়ে ৯টার দিকে চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন।

কলকাতার নজরুর মঞ্চে গান করতে গিয়ে অসুস্থ হয়ে পড়েন কেকে। অনুষ্ঠানের চলাকালীন স্পট লাইট বন্ধ করতে বলেছিলেন। অনুষ্ঠান-বিরতিতে ব্যাক স্টেজে বিশ্রামও নেন। কিন্তু শেষ রক্ষা আর হয়নি। চিরতরে না ফেরার দেশে চলে গেছেন তুমুল জনপ্রিয় এই গায়ক।

কেকের এই মৃত্য এখনো বিশ্বাস করতে পারছেন না বলিউডের আরেক গায়ক কুমার শানু। রাত কেটে গেছে। তবু তার মন মানতে চাইছে না।

কলকাতায় অনুষ্ঠান করতে এসে আর ফেরা হল না বলিউডের জনপ্রিয় গায়ক কেকে’র। অসুস্থ হয়ে এ শহরেই প্রয়াত হয়েছেন শিল্পী। মুম্বাইতে বসে সে খবর পেয়েছেন অগ্রজ গায়ক শানু। আর তার পর থেকেই অবিশ্বাস্য ঠেকছে খবরটা।

কুমার শানুর একটাই প্রশ্ন, "ওর এতো ভালো ভাল স্বাস্থ, শরীরচর্চা করত, এত সচেতন... ওর কী করে এমন হলো?"

অনুজের মৃত্যুতে গোটা দেশের মতোই শোকাচ্ছন্ন শানুও। তার কথায়, "কী ভয়ানক খবর! এখনকার সবচেয়ে গুণী, সবচেয়ে সক্ষম গায়কদের একজন ছিল কেকে। যে কোনও ধরনের গানে সমান পারদর্শী, সমান সাবলীল, এত বৈচিত্র ছিল ওর গলায়। বলিউডের, গানের জগতের অপূরণীয় ক্ষতি হয়ে গেল।’

ব্যক্তি কেকেও মুগ্ধ করেছিলেন শানুকে। তিনি বলেন, ‘কেকে মানুষটাই এত অমায়িক, এত ভালো একজন মানুষ ছিল। বড়দের সম্মান দিতে জানত, সবার সঙ্গে মিষ্টি ব্যবহার করত। এ ভাবে চলে যাওয়া যেন কিছুতেই মানতে পারছি না। কথা হারিয়ে যাচ্ছে।’

সূত্র : আনন্দবাজার