বলিউড অভিনেতা আয়ুষ্মান খুরানা মানেই নতুনত্বের ছোঁয়া। গল্প, নির্মাণ ও অভিনয়— সব মিলিয়েই। ‘বাধাই হো’, ‘ভিকি ডোনার’, ‘আন্ধাধুন’ দিয়ে বক্স অফিসে বাজিমাত করা এই অভিনেতার সাম্প্রতিক ছবিগুলো ভালো ব্যবসা করছে না। নিজেই জানালেন ব্যর্থতার কারণ।

‘চণ্ডীগড় করে আশিকি’, ‘অনেক’, ‘ডাক্তার জি’— পরপর তিনটি ছবিই ব্যর্থ। এ প্রসঙ্গে কথা বলতে গিয়েই ভারতবাসীদের ‘হোমোফোবিক’ বলল আয়ুষ্মান। তিনি বলেন, ‘আমি এমন বিষয় দিয়ে সিনেমা শুরু করেছিলাম যার ওপর সমাজে ট্যাবু আছে। সিনেমার বিষয় এমন হতে হবে যাতে নির্দিষ্ট কোনো বার্তা থাকবে সমাজে। যা সবাই দেখতে পারবে। বাচ্চারাও দেখবে।’

‘ড্রিম গার্ল’ অভিনেতা আরও বলেন, “আমার শেষ তিনটি ছবি; সমকামীতাকে উপজীব্য করে বানানো ‘চণ্ডীগড় করে আশিকি’ বক্স অফিসে সাফল্য পায়নি। আসলে আমাদের দেশ এখনও হোমোফোবিক। তারপর ‘অনেক’ ছবিটি ছিল ডকু-ড্রামা। সেটা ওভাবে প্রচারই পায়নি। ‘ডক্টর জি’ পেয়েছিল এ সার্টিফিকেট। ফলত খুব বেশি লোক হলে আসেনি এই সিনেমা দেখতে। আর এই তিনটি ক্ষেত্রেই আমি কিন্তু সিনেমা বানানো নিয়ে শিক্ষা নিয়েছি।”

‘চণ্ডীগড় করে আশিকি’ সিনেমার দৃশ্যে আয়ুষ্মান ও বাণী

আয়ুষ্মানকে সম্প্রতি প্রশ্ন করা হয় এইভাবে তিনটি ছবির ব্যর্থতা কি তার মনোবলে আঘাত হেনেছে? যার উত্তরে অভিনেতা জানান, তিনি ‘অটুট’। সঙ্গে জানান বক্স অফিসে না চললেও কীভাবে তার সিনেমা সর্বোপরি ভালো ফল করেছে। 

এরপরই আয়ুষ্মান জানান, সিনেমার গল্প নিয়ে এই পরীক্ষা-নিরীক্ষা এত সহজে বন্ধ করতে চান না তিনি। কারণ এটাই তাকে আর সকলের থেকে আলাদা করে রাখে। গতানুগতিক ধারায় চলার সেরকম ইচ্ছেও তার নেই। আয়ুষ্মানের কথায়, ‘এখানেই আসলে বাজেট একটা বড় ব্যাপার। আমার সব ছবিই কম বা মধ্যম বাজেটের। তাই ভরাডুবির সম্ভাবনা কখনোই থাকে না।’

প্রসঙ্গত, ২ ডিসেম্বর মুক্তি পাওয়ার কথা আয়ুষ্মানের পরের সিনেমা অনিরুদ্ধ আইয়ারের পরিচালনায় ‘অ্যান অ্যাকশন হিরো’।

সূত্র : হিন্দুস্তান টাইমস