বলিউড বাদশাহ শাহরুখ খানকে ‘টিকটক স্টার’ বলে কটাক্ষ করলেন ভারতীয় স্বঘোষিত মুভি সমালোচক কেআরকে। ‘পাঠান’ প্রসঙ্গে দ্বৈত মন্তব্য করতে দেখা গেছে তাকে।

কেআরকে টুইটারে ‘পাঠান’ সিনেমার একটি দৃশ্যের ছবি শেয়ার করে সকলের উদ্দেশ্যে প্রশ্ন করেছেন, ‘তোমরাই আমাকে বলো যে একজন টিকটক স্টারের সঙ্গে শাহরুখের কোনো পার্থক্য আছে?’

এর আগে ‘পাঠান’ নিয়ে সমালোচকদের নিন্দা করে টুইটারে কেআরকে লিখেছেন, ‘যারা শাহরুখকে হুমকি দিচ্ছেন তারা নিতান্তই বোকা। সমালোচনা করা ভালো। তবে তার একটা সীমা থাকা উচিত।’

পাঠান মুক্তির আগেই ছবির বক্স অফিস ব্যর্থতা নিয়েও মন্তব্য করে ফেললেন ‘দেশদ্রোহী’ অভিনেতা। তিনি লেখেন, “আমি পাঠানের নতুন গান ‘ঝুমে জো পাঠান’ দেখলাম। আমার দৃঢ় বিশ্বাস বক্স অফিসে এই ছবি ব্যবসা করতে মোটেই সফল হবে না। শাহরুখ এটা দেখানোর চেষ্টা করছেন যে পাঠানরা সব কিছুর ঊর্ধ্বে আর তাদের সামনে সবাই ফিকে। শাহরুখজি এটা ভারত, পাকিস্তান নয়।”

যদিও বিতর্কিত ও সমালোচিত হিসেবে বেশ দুর্নাম আছে কেআরকের (কামাল আর খান)। এর আগে সালমান খানের সঙ্গে ঝামেলা করে মামলায় জড়িয়েছিলেন তিনি। কিছুদিন আগে মানহানির আরেকটি মামলায় মুম্বাই বিমানবন্দরে গ্রেফতারও হন।

প্রসঙ্গত, শাহরুখ খান, দীপিকা পাড়ুকোন ও জন আব্রাহাম অভিনীত ‘পাঠান’ সিনেমাকে ঘিরে দানা বাঁধছে নিত্য নতুন বিতর্ক। রাজনৈতিক দল বিজেপি-এর পক্ষ থেকে দেশের বিভিন্ন জায়গায় পাঠানকে নিয়ে বিক্ষোভ দেখানো হয়েছে। মধ্যপ্রদেশ থেকে মহারাষ্ট্র, আগ্রায় ছবিকে বয়কটের ডাক দেওয়া হয়েছে। ছবি মুক্তি পেলে সিনেমাহল জ্বালিয়ে দেওয়ার হুঁশিয়ারি দিয়েছে ওই রাজনৈতিক দল সহ মধ্যপ্রদেশের একটি হিন্দু ও মুসলিম সংগঠন।

কেএইচটি