তামাকবিরোধী বিজ্ঞাপনে কাজ করে সর্বমহলে ব্যাপকভাবে প্রশংসিত হন বলিউড অভিনেতা অক্ষয় কুমার। আবার ঠিক মুদ্রার উল্টাপিঠও দেখেন অভিনেতা যখন তিনি পানমশলার বিজ্ঞাপনে নিজেকে যুক্ত করেন। যদিও পরে ভুল বুঝতে পেরে ক্ষমা চান। এবার নিজের অনুশোচনার কথা জানালেন বলিউড ‘খিলাড়ি’।

প্রায় তিন দশকের লম্বা কর্মজীবন অক্ষয়ের। অভিনয়ের পাশাপাশি গত ৩০ বছরে একাধিক সংস্থার হয়ে বিজ্ঞাপনেও কাজ করেছেন তিনি। বছর কয়েক আগে এক পানমশলার বিজ্ঞাপনে দেখা যায় তাকে। স্বাস্থ্যের পক্ষে ক্ষতিকর সেই পানমশলা। সেই বিজ্ঞাপনে কাজ করার জন্য সামাজিকমাধ্যমে প্রবল সমালোচনার মুখে পড়েন অভিনেতা।

প্রশ্ন ওঠে, ‘তামাকবিরোধী বিজ্ঞাপনে কাজ করার পাশাপাশি পানমশলার বিজ্ঞাপনে কীভাবে কাজ করলেন তিনি?’। শুধু তিনি নন, বিজ্ঞাপনে কাজ করার জন্য সমালোচিত হন শাহরুখ খান ও অজয় দেবগনও। পরে অবশ্য পানমশলার বিজ্ঞাপনে কাজ করার জন্য সোশ্যাল মিডিয়ায় অনুরাগীদের কাছে ক্ষমাও চান অক্ষয়।

এক অনুষ্ঠানে তিনি বলেন, ‘আমি ভুল করেছিলাম। ভুল স্বীকারও করেছি। ওই বিজ্ঞাপন করা আমার উচিত হয়নি। আমি এতটাই অপরাধবোধে ভুগছিলাম যে, সেই রাতে আমি ঘুমোতেও পারিনি। সেজন্যই আমি অনুরাগীদের কাছে ক্ষমা চেয়েছিলাম।’

পানমশলার সেই বিজ্ঞাপন প্রচারিত হওয়ার পরেই অন্তর্জালজুড়ে সমালোচনার ঝড় ওঠে। দিন কয়েক পরে নিজের টুইটার অ্যাকাউন্ট থেকে একটি বিবৃতি প্রকাশ করেন অক্ষয় কুমার। সেখানে অনুরাগীদের কাছে দুঃখ প্রকাশ ও ক্ষমা চান অভিনেতা।

তিনি লেখেন, ‘আমি কখনও তামাক সেবনের পক্ষে নই, তার বিজ্ঞাপনও করিনি। পানমশলা সংস্থার সঙ্গে আমার কাজ নিয়ে আপনাদের প্রতিক্রিয়া আমাকে ভাবতে বাধ্য করেছে। সংস্থার থেকে পাওয়া পারিশ্রমিক আমি ভালো কাজে দান করার সিদ্ধান্ত নিয়েছি। সংস্থার সঙ্গে চুক্তির মেয়াদ শেষ না হওয়া পর্যন্ত ওরা বিজ্ঞাপন প্রচার করবেন। তবে ভবিষ্যতে এ নিয়ে আমি সতর্ক থাকব।’

উল্লেখ্য, গত শুক্রবার (২৪ ফেব্রুয়ারি) মুক্তি পেয়েছে রাজ মেহতা পরিচালিত ‘সেলফি’। বক্স অফিস রিপোর্ট বলছে, ছবিটি একেবারেই দর্শক টানতে পারেনি। এতে বিভিন্ন গুরুত্বপূর্ণ চরিত্রে অভিনয় করেছেন অক্ষয় কুমার, ইমরান হাশমি, নুসরাত ভারুচা, ডায়না পেন্টি, ডিম্পল কাপাডিয়া প্রমুখ।