মেয়ে বলিউডের অন্যতম সেরা অভিনেত্রী। পেয়েছেন রাষ্ট্রীয় বিভিন্ন সম্মাননা। অথচ তার মা মাঠে কাজ করছেন। তাও দিনের অনেকটা সময়। বিষয়টি নিয়ে বেশ গর্বিত কঙ্গনা রানাউত। মায়ের ছবিতে তোপ দাগালেন বলিউড ‘মুভি মাফিয়া’দের। জানালেন, ভয় পান না কিছুতেই। কারণ শিক্ষাটা পারিবারিকভাবে পেয়েছেন তিনি।

সবুজে ভরা এক মাঠে বসে গাছের পরিচর্যা করছেন এক প্রাপ্তবয়স্ক মহিলা। সম্প্রতি সামাজিকমাধ্যমে ছড়িয়ে পড়ে এই ছবি। জানতে পারা যায়, ওই মহিলা অন্য কেউ নন, বলিউড অভিনেত্রী কঙ্গনা রানাউতের মা। বলিউডের অন্যতম সফল অভিনেত্রী তিনি। সম্প্রতি নেমেছেন ছবির প্রযোজনার কাজেও। তার মা কাজ করছেন মাঠে-ঘাটে! জানতে পেরে অবাক হন নেটাগরিকরা।

অভিনেত্রীর মায়ের সারল্যের প্রশংসাও করেন অনেকে। অনুরাগীদের কৌতূহল মেটাতে সামাজিকমাধ্যমের পাতায় কঙ্গনা লেখেন, ‘আমার মা আমার টাকায় ধনী হননি। আমি রাজনীতিক, কূটনীতিক, ব্যবসায়ী পরিবারের মেয়ে। কিন্তু আমার মা গত ২৫ বছর ধরে একটি সরকারি স্কুলে সংস্কৃতের শিক্ষিকা।’ অভিনেত্রী আরও লেখেন, ‘মুভি মাফিয়াদের বুঝতে হবে, আমি কার থেকে এই ব্যক্তিত্ব পেয়েছি। এই শিক্ষার কারণে আমি যার-তার বিয়েতে নাচতে পারি না।’

এখানেই থামেননি কঙ্গনা। তার কথায়, ‘আমার মা প্রতিদিন ৭-৮ ঘণ্টা মাঠে কাজ করেন। উনি বাইরে খেতে যেতে পছন্দ করেন না, বিদেশে যান না, এমনকি, মুম্বাইয়ে ছবির সেটেও যেতে চান না। এগুলোর জন্য জোর করলে আবার আমাকেই উল্টো বকেন।’ মায়ের শিক্ষাতেই শিক্ষিত তিনি। কীভাবে প্রতিকূল পরিস্থিতিতে টিকে থাকতে হয় সেটাও শিখেছেন মায়ের কাছ থেকেই। কারো কাছে হাত পাততে শেখেননি, মায়ের শেখানো মূল্যবোধ নিয়েই যে বড় হয়েছেন তিনি।

অভিনয়ের পাশাপাশি পরিচালনা ও প্রযোজনা করছেন কঙ্গনা। ‘ইমার্জেন্সি’ ছবিতে লগ্নি করতে গিয়ে নিজের সর্বস্ব বন্ধক রেখেছেন বলেও জানিয়েছেন সম্প্রতি। এই ছবিতে তিনি ভারতের সাবেক প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধীর চরিত্রে ধরা দেবেন। এতে অন্যান্য গুরুত্বপূর্ণ চরিত্রে রয়েছেন অনুপম খের, শ্রেয়াস তালপাড়ে, মাহিমা চৌধুরী, মিলিন্দ সোমন, সতীশ কৌশিক প্রমুখ।