বলিউড ইন্ডাস্ট্রির জীবন্ত কিংবদন্তি অমিতাভ বচ্চন। ক্যারিয়ারের প্রথম সিনেমা তাকে এনে দিয়েছিল ভারতের জাতীয় চলচ্চিত্র পুরস্কার। ৭৮ বছর বয়সে এই অভিনেতা এখনও নিয়মিত ক্যামেরার সামনে। 

অভিনয় জীবনের এই সময়ে নতুন ইতিহাসের অংশ হলেন অমিতাভ বচ্চন। ভারতীয় অভিনেতাদের মধ্যে তিনিই প্রথম পেলেন আন্তর্জাতিক ফিল্ম ফেডারেশন 'ফিয়াপ'-এর পুরস্কার।

ভারতীয় সিনেমার ঐতিহ্য সংরক্ষণে অমিতাভের অবদানের জন্য তাকে এই পুরস্কার দেওয়া হয়েছে। আন্তর্জাতিক অঙ্গনেও এই পুরস্কার পেয়েছেন হাতে গোনা কয়েকজন। যাদের মধ্যে রয়েছেন হলিউডের বিখ্যাত পরিচালক মার্টিন স্কর্সিস ও ক্রিস্টোফার নোলান। 

ভার্চুয়াল অনুষ্ঠানে অমিতাভ বচ্চন আনুষ্ঠানিক বক্তব্য পেশ করেছেন। অভিনেতা জানান, এই সম্মানে তিনি অভিভূত। সিনেমা সংরক্ষণের বিষয়টি তার স্ত্রী অভিনেত্রী জয়া বচ্চনই নাকি প্রথম জানিয়েছিলেন। তাই বক্তব্যের শুরুতে স্ত্রীকে ধন্যবাদ জানান তিনি।  

অমিতাভ বচ্চন বলেন, ‘যথাযথ সংরক্ষণের অভাবে ভারতীয় সিনেমার ঐতিহ্য অনেকটাই বিপন্ন। ভারতীয় সিনেমার ক্ষতি দ্রুত সামলাতে না পারলে সামগ্রিক ঐতিহ্য নষ্ট হবে। ২০১৫ সালে আমি ফিল্ম হেরিটেজ ফাউন্ডেশনের সঙ্গে যুক্ত হয়েছিলাম। এখন এটি একটি আন্দোলনে পরিণত হয়েছে।' 

শুক্রবার সন্ধ্যায় অমিতাভের হাতে 'ফিয়াপ'-এর ফলক তুলে দেন 'ফিল্ম হেরিটেজ ফাউন্ডেশন'-এর অধিকর্তা শিবেন্দ্র সিং দুঙ্গারপুর।

অমিতাভ বচ্চনের এই অর্জনের জন্য তাকে অভিনন্দ জানিয়েছেন মার্টিন স্কর্সিস। পরিচালক জানান, এই মুহূর্তে অমিতাভের চেয়ে যোগ্য প্রাপক আর কেউ নেই। অন্যদিকে পরিচালক ক্রিস্টোফার নোলান অমিতাভকে 'জীবন্ত কিংবদন্তি' হিসেবে উল্লেখ করেছেন এই অভিনেতাকে।

এমআরএম