নিজের প্রথম ছবি নিয়ে বরাবরই উচ্ছ্বসিত থাকেন অভিনেতারা। দ্বারে দ্বারে সবাইকে ছবিটি দেখার অনুরোধও করেন অনেকে। অবশ্য এক্ষেত্রে ব্যতিক্রম ছিলেন বলিউড অভিনেতা সালমান খান। তিনি চাইতেন তার অভিনীত প্রথম ছবিটি কেউ না দেখুক। এ নিয়ে রীতিমতো প্রার্থনা করেছিলেন তিনি।

১৯৮৮ সালে মুক্তি পায় জে কে বিহারি পরিচালিত ‘বিবি হো তো অ্যায়সি’ সিনেমাটি। এতে পার্শ্বচরিত্রে অভিনয়ের মাধ্যমে বলিউডে আত্মপ্রকাশ করেছিলেন সালমান। এই ছবিতে নিজের অভিনয় দেখে তিনি এতটাই লজ্জা পেয়েছিলেন যে, চাননি কেউ ছবিটা দেখুক। অবশ্য ঘটনাচক্রে ছবিটি বিশেষ জনপ্রিয় হয়নি, দর্শক এর নামই ভুলে গেছে।

২০০৬ সালে এক সাক্ষাৎকারে সালমান জানান, প্রাথমিকভাবে তিনি ছবির পরিচালক হতে চেয়েছিলেন। কিন্তু বয়স কম থাকার কারণে কেউই তাকে পরিচালক হিসেবে কাজ দেননি। তবে নায়ক হওয়ার যোগ্যতা তার নেই বলেই মনে করেছিলেন সালমান।

তার কথায়, ‘আমার সেই উচ্চতা, চেহারা বা ব্যক্তিত্ব ছিল না। সুদর্শন হিরো হওয়া আমার পক্ষে সম্ভব ছিল না বলেই জানতাম।’

নিজের প্রথম ছবি সম্পর্কে সালমান বলেন, “আমি যখন ‘বিবি হো তো অ্যায়সি’ ছবিতে আমার কাজ দেখি, বুঝেছিলাম খুব খারাপ অভিনয় করেছি।” ছবিতে ছিলেন রেখা, বিন্দুর মতো তারকারা। সালমান জানান, চিত্রনাট্য শোনার পরেই চুক্তিতে সই করেছিলেন তিনি।

তার কথায়, ‘আমার সত্যিই পছন্দ হয়েছিল। কিন্তু যখন ছবিতে আমি আমার কাজ দেখেছিলাম, প্রার্থনা করেছিলাম, কেউ যেন ছবিটি না দেখেন। পৃথিবীতে আমিই মনে হয় একমাত্র ব্যক্তি যে প্রার্থনা করেছিল, যেন কেউ তার প্রথম ছবি না দেখেন। এত খারাপ কাজ করেছিলাম। মরমে মরছিলাম আমি।’

উল্লেখ্য, এবারের রোজার ঈদ উপলক্ষ্যে মুক্তি পেতে যাচ্ছে সালমান খানের ‘কিসি কা ভাই কিসি কি জান’ ছবিটি। এতে অন্যান্য গুরুত্বপূর্ণ চরিত্রে আরও অভিনয় করেছেন পূজা হেগড়ে, ভেঙ্কটেশ, জগপতি বাবু, জেসি গিল, রাঘব জুয়াল, সিদ্ধার্থ নিগম, শেহনাজ গিল, পলক তিওয়ারি, ভূমিকা চাওলা, ভাগ্যশ্রী, অভিমন্যু সিং প্রমুখ। ছবিটি পরিচালনা করেছেন ফরহাদ সামজি।