ছবিতে একসঙ্গে অভিনয় করলেও ব্যক্তিগত সম্পর্কটা মোটেও ভালো ছিল না বলিউড অভিনেত্রী কারিশমা কাপুর ও রাভিনা ট্যান্ডনের মধ্যে। শোনা যায়, এক নায়ককে ঘিরে দ্বন্দ্বের সূত্রপাত হয় তাদের। এরপর সেটা গড়ায় হাতাহাতিতে। ঘটনা এতটাই সিরিয়াস পর্যায়ে পৌঁছায় যে, অফস্ক্রিনে কথা বলাও বন্ধ ছিল দুই নায়িকার।

নব্বই দশকে ‘আতিশ’, ‘আন্দাজ আপনা আপনা’, ‘রক্ষক’-এর মতো ছবিতে পর্দা শেয়ার করেছেন রাভিনা-কারিশমা। বলিউডে সেই সময় গুঞ্জন শোনা যেত, রাভিনা ও কারিশমার ঝামেলার মূল কারণ ছিলেন অজয় দেবগণ! হ্যাঁ, অজয়কে নাকি মন দিয়ে বসেছিলেন রাভিনা। পরিচিত মহলে সেকথা জানিয়েও ছিলেন নায়িকা। অথচ সেই সময় কারিশমার সঙ্গে অজয়ের ঘনিষ্ঠ বন্ধুত্ব গড়ে ওঠে। যা মেনে নিতে পারেননি রাভিনা। সেই নিয়েই দুই নায়িকার ‘শত্রুতা’। পরে যদিও অজয় হাত ধরেছিলেন কাজলের।

‘আতিশ’ ছবির সেটে প্রকাশ্যে কথা কাটাকাটি শুরু হয়। একসময় তা হাতাহাতিতে পৌঁছায়। এক সাক্ষাৎকারে ‘দুই টিনএজারের ঝগড়া’র কথা ফাঁস করেছিলেন কোরিওগ্রাফার ফারাহ খান।

কারিশমার সঙ্গে সম্পর্কের বিষয়ে সম্প্রতি মুখ খোলেন রাভিনা। ই-টাইমসকে দেওয়া এক সাক্ষাৎকারে তিনি বলেন, ‘যখন আমাদের বয়স কম ছিল তখন আমাদের মধ্যে ঠিক তেমন ঝগড়া হতো যেমন ক্লাসরুমে হয়। শ্রেণিকক্ষে যেমন পলিটিক্স চলে, ঠিক তেমনই। তবে বয়স যত বাড়ে তত আমরা পরিণত হই, এবং পরস্পরের প্রতি শ্রদ্ধা আর সম্মান বাড়ে।’

‘আন্দাজ আপনা আপনা’র সময়ে দুজনের কথা বন্ধ ছিল বলেও জানান রাভিনা। তার কথায়, ‘দেখুন, সবার সঙ্গে তো আপনার বনিবনা হয় না। তাই না? আজকে আমি বলতে পারি ওই সময় আমরা বাচ্চা ছিলাম। হয়তো নিজেদের মধ্যেকার সম্পর্কটা একটু জটিল করে ফেলেছিলাম। কিন্তু আজ আমাদের সন্তানেরা বন্ধু, আমরা সামাজিকভাবে একসঙ্গে ওঠাবসা করি। মানুষজন সময়ের সাথে সাথে পরিণত হয়ে যায়।’

রাভিনার মেয়ে রাশা এবং কারিনার মেয়ে সামাইরা একই স্কুলে পড়ে। দুই মায়ের সম্পর্ক একসময় যেমন আদায়-কাঁচকলায় ছিল, তেমনই তাদের দুই মেয়ের সম্পর্ক ঠিক তার উল্টো। রাশা এবং সামাইরা একে অপরের খুব ভালো বন্ধু।