পাকিস্তানের বিনোদন দুনিয়ার অতি পরিচিত নাম জাভেদ শেখ। ‘ওম শান্তি ওম’ ছবিতে শাহরুখ খানের বাবার চরিত্রে দেখা মিলেছিল তার। সম্প্রতি এক সাক্ষাৎকারে বর্ষীয়ান এই পাক অভিনেতা জানিয়েছেন, শাহরুখের বাবার চরিত্রে অভিনয় করতে মাত্র ১ টাকা পারিশ্রমিক নিয়েছিলেন তিনি।

গ্লস ইটিসি’কে দেওয়া সাক্ষাৎকারে জাভেদ জানান, ছবির জন্য আগেই নির্বাচিত হয়েছিলেন তিনি। পরে যখন পারিশ্রমিকের প্রসঙ্গ ওঠে তখন তিনি জানান টাকা নেবেন না।

জাভেদের কথায়, ‘তাদের ম্যানেজার আমার কাছে এসেছিল চুক্তিপত্রে সই করাতে। তখন সে আমায় প্রশ্ন করে, আমার পারিশ্রমিক কত হবে? আমি স্পষ্ট বলি, আমার পারিশ্রমিকের দরকার নেই। আমি মনে করেছিলাম এত বড়মাপের একটা ছবিতে শাহরুখের বাবার ভূমিকায় অভিনয় করাটাই সম্মানের ব্যাপার।’

১ টাকা পারিশ্রমিক নেওয়ার ব্যাপারে এই অভিনেতা বলেন, ‘ম্যানেজার তার দাবি মানতে রাজি ছিল না। কারণ সেটা নিয়মবিরুদ্ধ। আমি স্পষ্ট বলি, শাহরুখকে গিয়ে জানাও এই ছবির জন্য আমি ১ টাকা পারিশ্রমিক নেব। আমি মজা করছি না।’

অবশ্য অভিনেতার এই পারিশ্রমিকের কথা শুনে বেজায় চটেছেন পাকিস্তানি নেটিজেনরা। একজন লেখেন, ‘এক টাকা নিয়ে আপনি ওদের বুঝিয়ে দিয়েছেন আমার কোনো মূল্যই নেই’।

‘ওম শান্তি ওম’ ছাড়াও ‘নমস্তে লন্ডন’, ‘মাই নেম ইজ অ্যান্টনি গনসালভেস’-এর মতো বলিউড ছবিতে কাজ করেছেন এই পাক অভিনেতা। ক্ষমতাসীন বিজেপি সরকার পরিবর্তিত হয়ে অন্য কোনো সরকার এলে ভারতের সঙ্গে পাকিস্তানের রাজনৈতিক অচলাবস্থা দূর হবে বলে মনে করেন জাভেদ শেখ।