বলিউডের স্বঘোষিত সিনেমা সমালোচক তিনি। তবে সিনেমা সংক্রান্ত সমালোচনার থেকে বিতর্কিত বিষয়েই বেশি শোনা যায় তার নাম। তিনি কামাল রশিদ খান, ওরফে কেআরকে। বিভিন্ন বিষয়ে বিতর্কিত মন্তব্যের জন্য বলিপাড়ায় নামডাক আছে তার। 

কেআরকে-এর বিতর্কিত মন্তব্যের কোপ থেকে রক্ষা পেয়েছেন, এমন তারকা খুঁজে পাওয়া দুষ্কর। এ বার কেআরকের নিশানায় খোদ বলিউডের বাদশা শাহরুখ খান। শাহরুখের আসন্ন ছবি ‘জওয়ান’-এর মুক্তির আগেই বিতর্কের অবতারণা করে বসলেন তিনি।

একাধিক দোটানার পরে শেষমেশ চূড়ান্ত হয়েছে শাহরুখ খানের প্রথম প্যান-ইন্ডিয়ান ছবির মুক্তির তারিখ। আগামী ৭ সেপ্টেম্বর মুক্তি পেতে চলেছে দক্ষিণী পরিচালক অ্যাটলি ছবি ‘জওয়ান’। মুক্তির অনেক আগে থেকেই ছবি নিয়ে উৎসাহ তুঙ্গে অনুরাগীদের। বিশেষত ‘পাঠান’-এর সাফল্যের পরে ‘জওয়ান’ নিয়ে মুখিয়ে রয়েছেন দর্শক। 

তবে, ব্যতিক্রম কামাল রশিদ খান। ‘জওয়ান’-এর মুক্তির অপেক্ষায় রয়েছেন তিনি। তবে, তার সেই অপেক্ষার কারণ আলাদা। ‘জওয়ান’-এর ব্যর্থতার জন্য অপেক্ষা করে রয়েছেন কেআরকে। এমনকি, ‘জওয়ান’ যাতে বক্স অফিসে মুখ থুবড়ে পড়ে, তার জন্য পরিকল্পনাও শুরু করে দিয়েছেন তিনি। 

সম্প্রতি এক টুইটবার্তায় কেআরকে লেখেন, আমি শপথ নিচ্ছি যে, জওয়ান ফ্লপ না হওয়া পর্যন্ত আমি শ্বাস নেব না। যদি আমি এই ছবিতে ব্যর্থতা নিশ্চিত না করতে পারি, তা হলে আমি পাকাপাকিভাবে লন্ডনে চলে যাব।

টুইটের শেষে শাহরুখকে শুভকামনাও জানান কেআরকে। তবে, শাহরুখের ব্যর্থতার নেপথ্যে যে তার কোন স্বার্থ লুকিয়ে রয়েছে, তা এখনও ঠাহর করা যায়নি।

এর আগে ‘পাঠান’-এর মুক্তির সময়েও ছবির ব্যর্থতার দাবি করেছিলেন কেআরকে। তবে, বলিউডে তথাকথিত সিনেসমালোচকের সেই ভবিষ্যদ্বাণী সত্যি হয়নি। বরং বক্স অফিসে রমরমিয়ে ব্যবসা করেছিল শাহরুখের ওই ছবি। অনুরাগীদের বিশ্বাস এই বারও সেই একই ঘটনার পুনরাবৃত্তি ঘটতে চলেছে। শাহরুখ বা তার ছবি নয়, নিজের ভবিষ্যদ্বাণীর সঙ্গে নিজেই মুখ থুবড়ে পড়বেন কেআরকে।

ওএফ