ভালো কাজের জন্য বরাবরই সংবাদের শিরোনাম হন বলিউড অভিনেতা সোনু সুদ। করোনা মহামারি কিংবা বিভিন্ন দুর্যোগে তার মানবিকতা প্রশংসা কুড়ায় সর্বমহলে। তবে এবার তার করা একটি মন্তব্যে নিন্দিত হলেন এ অভিনেতা।

সম্প্রতি এমটিভি-র একটি রিয়েলিটি শোয়ে হাজির হয়েছিলেন ‘গরিবের মসিহা’ সোনু। যেখানে নিজের হাতে ধোসা বানাতে দেখা যায় তাকে। অভিনেত্রী রিয়া চক্রবর্তীর জন্যই নাকি সেই বিশেষ ধোসা বানাচ্ছিলেন তিনি। সেই ভিডিও সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে পড়তেই লাইক-কমেন্টের বন্যা বইতে শুরু করে। সোনুকে প্রশংসায় ভরিয়ে দেন তার অনুরাগীরা। কিন্তু সেই উচ্ছ্বাসের মুহূর্তে ব্রেক কষল তারই করা একটি মন্তব্য়। উত্তর-পূর্ব ভারতের এক তরুণীকে ‘চীনা’ বলে উল্লেখ করেন তিনি।

নেটদুনিয়ায় যে ভিডিওটি ঘুরছে, তাতে রিল লাইফের হিরো সোনুকে বলতে শোনা যায়, ‘ওই দেখুন, পেছনে একজন চীন থেকে ধোসা খেতে চলে এসেছে।’ যদিও একেবারে ঠাট্টার ছলেই কথাটা বলেছেন তিনি। ওই তরুণীও শুনে হেসে ওঠেন। কিন্তু এতেই চটেছেন নেটাগরিকরা। তবে সোনুর থেকে এমন মন্তব্য আশা করেননি তার ভক্তরা। আর সেই কারণেই অভিনেতার বিরুদ্ধে ক্ষোভ উগরে দিয়েছেন।

এক নেটিজেন প্রশ্ন করেছেন, ‘সত্যিই কি তিনি উত্তর-পূর্ব রাজ্যের ওই তরুণীকে চীনা বলে ডাকলেন?” আরও একধাপ এগিয়ে আরেক নেটিজেন বলে দেন, ‘আপনার লজ্জা হওয়া উচিত। যাকে আপনি চীনা বলছেন, তিনি আমাদের দেশের মেয়ে। উনি উত্তর-পূর্ব কিংবা লাদাখের হতে পারেন।’ যদিও এই বিতর্ক নিয়ে এখনো কোনো প্রতিক্রিয়া দেননি সোনু।

মাস কয়েক আগে রাশিয়া-ইউক্রেন যুদ্ধে ইউক্রেনে আটক ভারতীয় ছাত্রদের দেশে ফিরিয়ে আনার ব্যবস্থা করেছিলেন অভিনেতা। বরাবরই মানবিক কাজে সবার আগে যিনি এগিয়ে আসেন তিনি সোনু সুদ।

শেষবার সোনুকে দেখা গেছে দক্ষিণী ‘তামিলরাসন’ ছবিতে। এতে একজন পুলিশ অফিসারের ভূমিকায় অভিনয় করেন তিনি। ছবিটি পরিচালনা করেন বাবু যোগেশ্বরন।

কেএইচটি