বলিউডের এক সময়ের জনপ্রিয় অভিনেত্রী সোনালী বেন্দ্রে। ইন্ডাস্ট্রি থেকে কিছুটা সরে গিয়ে সংসার এবং সন্তানে মন দেন তিনি। কয়েক বছর আগে ক্যান্সারে আক্রান্ত হওয়ার পর ফের শিরোনামে উঠে আসেন সোনালি। ক্যান্সারের বিরুদ্ধে সোনালির লড়াই যেন অনেকের চলার পথের পাথেয় হয়ে যায়। রোববার (৬ জুন) ক্যান্সার সারভাইভার্স ডে-তে নিজের সেই লড়াইয়ের গল্প ফিরে দেখলেন এই অভিনেত্রী।

সোনালি ইনস্টাগ্রামে নিজের ছবি শেয়ার করেছেন। একদিকে কেমোথেরাপি চলাকালীন তার ছবি। যখন মাথায় একটি চুলও অবশিষ্ট ছিল না। আরেকটি ছবি ক্যান্সারকে অনেকটা হারিয়ে যখন সেরে উঠেছেন সে সময়ের।

সোনালি লিখেছেন, ‘কীভাবে সময় চলে যায়। আজ যখন আমি পেছনে ফিরে দেখি, আমি শক্তি দেখতে পাই, আবার দুর্বলতাও চোখে পড়ে। আমি ভাবি, এটার পর আমার জীবন কেমন হয়ে গেল…। আমি বিশ্বাস করি যে জীবনটা পছন্দ করেন, সেটাই তৈরি করতে পারবেন। এই জার্নিটা আমাকে তৈরি করেছে। দিনে অন্তত একবার সেটা মনে করি।’

সোনালির ডেবিউ ছবি ছিল ‘আগ’। ছবিটি ১৯৯৫ সালে মুক্তি পায়। ‘হাম সাথ সাথ হ্যায়’, ‘দিলজলে’, ‘মেজর সাব’, ‘সরফরোশ’-এর মতো জনপ্রিয় ছবিতে অভিনয় করেছেন তিনি। নিজের শর্তে কাজ করেছেন। যখন মনে হয়েছে, পরিবারকে সময় দেবেন, সেটাই বেছে নিয়েছেন। ক্যান্সার আক্রান্ত হওয়ার পরও কিছুটা সুস্থ হয়ে বিজ্ঞাপনের কাজ করেছিলেন এই অভিনেত্রী। ক্যান্সার রোগীদের প্রতি তার বার্তা, মনের জোর রাখতেই হবে, তবেই সুস্থ হওয়া সম্ভব।

এসএসএইচ