চিত্রনায়ক আরিফিন শুভ কোথায়? না তাকে ফোনে পাওয়া যাচ্ছে, না তিনি সোশ্যাল মিডিয়ায় সক্রিয়। দিন দশেক পর নায়ক নিজেই উদিত হলেন ফেসবুকে। ভিডিও বার্তায় জানালেন আড়ালে থাকার কারণ।

শুভ জানান, তিনি নেপালে আছেন। সেখানে মেডিটেশন অর্থাৎ ধ্যান করেছেন। টানা ১০দিন তিনি ধ্যানমগ্ন ছিলেন। কারো সঙ্গে কথা বলেননি। একান্ত নিজের মতো করে আত্মিক শান্তি খুঁজেছেন।

নেপালের রাজধানী থেকে কিছুটা দূরে পাহাড়ি এলাকায় একটি মেডিটেশন সেন্টারে রয়েছেন শুভ। তিনি বলেন, ‘‘গত প্রায় দেড় বা পৌনে দুই বছর ধরে বঙ্গবন্ধুর বায়োপিক ‘মুজিব’ নিয়ে গভীর মনোনিবেশে শারীরিক ও মানসিকভাবে অস্থির ছিলাম। তারপর আপনারা জানেন, আমার মায়ের একটা সার্জারি করিয়ে মুম্বাই থেকে ফিরেছি দুই-তিন মাস হলো। এরপর আবার বেশ দৌড়ঝাঁপে ছিলাম। আমি সবকিছু থেকে একটু বের হতে চেয়েছিলাম।’’

তিনি আরও বলেন, ‘বিপাসনা মেডিটেশনের ব্যাপারে ছয়-সাত বছর ধরে জানি, কিন্তু হয়ে ওঠেনি। এটা ১০ দিনের একটা রেসিডেন্সিয়াল কোর্স। যেখানে সেন্টার সেখানে আবেদন করে ১০ দিন থাকতে হয়। মজার ব্যাপার হলো, এখানে কিছু নিয়ম-কানুন আছে। ১০ দিন আপনি কারও সঙ্গে কথা বলতে পারবেন না, এমনকি ইশারাতেও না। শুধু যারা শিক্ষক থাকবেন তাদের সঙ্গে কথা বলতে পারবেন। ব্যাপারটি বেশ কঠিন।’

মঙ্গলবার (১২ এপ্রিল) শেষ হয়েছে শুভর মেডিটেশন। তবে আরও দিন দুয়েক নেপালে থাকবেন বলে জানিয়েছেন নায়ক। এরপর দেশে ফিরবেন।

প্রসঙ্গত, ‘মুজিব’ সিনেমাটি নির্মাণ করেছেন ভারতের খ্যাতিমান পরিচালক শ্যাম বেনেগাল। এতে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের চরিত্রে অভিনয় করেছেন শুভ। বাংলাদেশ ও ভারত সরকারের যৌথ অর্থায়নে প্রায় ১০০ কোটি টাকা ব্যয়ে নির্মিত হয়েছে এটি।

কেআই