বরেণ্য নির্মাতা ও অভিনেতা কাজী হায়াত পরিচালিত কালজয়ী সিনেমা ‘আম্মাজান’। এর নাম ভূমিকায় অভিনয় করেছেন কিংবদন্তি অভিনেত্রী শবনম। সিনেমাটি এখনো দর্শক হৃদয়ে জায়গা করে আছে।

১৯৯৯ সালে মুক্তি পাওয়া ‘আম্মাজান’-এর পর আর কোনো সিনেমায় কাজ করেননি শবনম। সিনেমা সংশ্লিষ্ট আয়োজনেও খুব একটা আসেন না। তবে আজ শুক্রবার (২২ এপ্রিল) বাংলাদেশ চলচ্চিত্র শিল্পী সমিতির ইফতার মাহফিলে উপস্থিত হয়েছেন তিনি।

রাজধানীর মগবাজারের একটি কভেনশন হলে অনুষ্ঠিত হয়েছে এই ইফতার আয়োজন। এতে অংশ নিয়ে সবার মধ্যমণি হয়ে ছিলেন শবনম। তিনি জানান, শিল্পী সমিতির সভাপতি চিত্রনায়ক ইলিয়াস কাঞ্চনের অনুরোধে এসেছেন।

অনুষ্ঠানে শবনম ছাড়াও উপস্থিত ছিলেন আলমগীর, রিয়াজ, ফেরদৌস, অনন্ত জলিল, বর্ষা, নিপুণ, কেয়া, সাইমন, ইমনসহ চলচ্চিত্রের অনেক তারকা।

ইফতার শুরুর আগে লিখিত বক্তব্য দেন শবনম। বলেন, ‘জীবনে অনেক অপ্রাপ্তি থাকলেও বহুদিন পর সিনেমার মানুষের কাছে এসে যে ভালোবাসা পেয়েছি, তাতে চিরঋণী আমি। প্রায় দুই যুগ সিনেমার বাইরে, তারপরও আপনারা আমাকে মনে রেখেছেন, এটাই আমার অনেক বড় প্রাপ্তি।’

অনুষ্ঠানে আলমগীর বলেছেন, “চলচ্চিত্রে এখন থেকে ‘আমি’ নয়, ‘আমরা’ শব্দটা ধারণ করতে হবে সবাইকে। এক হয়ে সবাই মিলে কাজ করতে হবে। চলচ্চিত্রের ভালো চাই, আমাদের চলচ্চিত্র আবারও হারানো গৌরব ফিরে পাক, এই প্রত্যাশা করি।’’

উল্লেখ্য, গত ২৮ জানুয়ারি অনুষ্ঠিত হয় চলচ্চিত্র শিল্পী সমিতির নির্বাচন। এতে সভাপতি পদে বিজয়ী হন ইলিয়াস কাঞ্চন। সাধারণ সম্পাদক পদ নিয়ে জায়েদ খান ও নিপুণের মধ্যকার জটিলতা এখন আদালত পর্যায়ে রয়েছে। ফলে এই পদে এখনো কেউ দায়িত্ব পাননি।

কেআই