কয়েকদিন ধরে সিনে পাড়ায় মন্তব্য-পাল্টা মন্তব্যের লড়াই চলছে। একে-অপরের বিরুদ্ধে নানান কথা বলে খবরের শিরোনাম হচ্ছেন, বিতর্কের জন্ম দিচ্ছেন। এর মধ্যে অন্যতম খল অভিনেতা মিশা সওদাগর ও অনন্ত জলিল।

সম্প্রতি অনন্ত জলিলকে ‘সৌখিন’ নায়ক ও প্রযোজক দাবি করেন মিশা। সেই সঙ্গে এ-ও জানান, ‘দিন-দ্য ডে’র মতো সিনেমা দিয়ে দেশের ইন্ডাস্ট্রির কোনো লাভ হয় না।

এরপরই বিষয়টি নিয়ে ক্ষুব্ধ হন অনন্ত জলিল। তিনি সাংবাদিকদের ডেকে বলেন, ‘চলচ্চিত্রের উন্নয়নে মিশার কোনো অবদানই নেই। তিনি আমার ছবি নিয়ে বলার কে? মিশা সওদাগর একজন পুরোনো আর্টিস্ট। তিনি যেটা ভেবেছেন, সেটা বলেছেন। তিনি প্রযোজক না, ক্রিয়েটিভ পার্সনও না। তার দ্বারা সিনেমার উন্নতি হয় না। যার কোনো ধরনের ইনভেস্টমেন্ট নেই, যার নতুন ক্রিয়েটিভিটি নেই তার দ্বারা চলচ্চিত্রের উন্নতি হবে কীভাবে।’

পরে অবশ্য নিজের বক্তব্যের ব্যাখ্যা দেন মিশা সওদাগর। তিনি জানান, অনন্ত জলিল তার বক্তব্য ভুল বুঝেছেন।

এদিকে চলমান সেই বিতর্ক নিয়ে এবার মিশা সওদাগরকে খোঁচা দিয়েছেন চিত্রনায়ক ওমর সানী। নব্বই দশকের জনপ্রিয় এই নায়ক ফেসবুকে একটি ইঙ্গিতপূর্ণ স্ট্যাটাস দিয়েছেন। যদিও সেখানে মিশার নাম উল্লেখ করেননি। তবে কারোর বুঝতে বাকি নেই, তিনি কাকে উদ্দেশ্য করে কথাগুলো বলেছেন।

সানী লেখেন, ‘বাংলা চলচ্চিত্রের খল চরিত্র যদি বিশ্লেষণ করি, তাহলে রাজু আহমেদ, খলিল, মোস্তফা, এটিএম শামসুজ্জামান, আহাম্মেদ শরীফ, রাজীব, হুমায়ুন ফরীদি (স্যার); তারপর একটা বিশাল শূন্যতা। কবে পূরণ হবে কেউ জানে না।’

খল অভিনেতা হিসেবে মিশা সওদাগর সর্বাধিক সিনেমায় অভিনয় করেছেন। সাফল্যও পেয়েছেন আকাশচুম্বী। এরপরও তার নামটি উল্লেখ করেননি ওমর সানী। যার কারণে অনেকেই বলছেন, সাম্প্রতিক বিতর্কের কারণেই তার নাম বাদ দিয়েছেন সানী।

কেআই/আরআইজে