সাফটা চুক্তিতে বাংলাদেশের প্রেক্ষাগৃহে বলিউড ছবি ‘পাঠান’ মুক্তি পাবে কিনা, এ নিয়ে পক্ষে-বিপক্ষে মত দিতে দেখা গেছে সিনেমা সংশ্লিষ্টদের। কারো মতে, বলিউডের সিনেমা আসুক। আবার কেউ এর ঘোর বিরোধী। এবার বিরোধীদের তালিকায় নাম লেখালেন প্রখ্যাত চলচ্চিত্র পরিচালক দেলোয়ার জাহান ঝন্টু।

ঝন্টুর প্রশ্ন, ‘বিদেশের সিনেমা নিয়ে এত গর্বের কী আছে? আর আমাদের কি টাকার এতই অভাব যে তাদের থেকে ১০ পার্সেন্ট নিতে হবে?’ এছাড়া তিনি দেশীয় চলচ্চিত্রের উন্নয়নে কাজ করারও তাগিদ দেন।

অভিনেত্রী ও শিল্পী সমিতির সাধারণ সম্পাদক নিপুণের উদ্দেশে ঝন্টু বলেন, ‘আমাদের চলচ্চিত্র যেন প্রসারিত হয় সে ক্ষেত্রে নিপুণকে কাজ করতে হবে। আমার বিশ্বাস নিপুণ আমাদের চলচ্চিত্র নিয়ে কাজ করবে। এখানে রেষারেষিতে বিদেশি চলচ্চিত্র আমাদের মাঝে ঢুকে পড়লে বরং ক্ষতিটা আমাদের চলচ্চিত্র অঙ্গনেরই হবে।’

গত শনিবার দুপুরে বাংলাদেশে হিন্দি সিনেমা আমদানির বিষয়ে বিএফডিসিতে জরুরি বৈঠক ডেকেছিল চলচ্চিত্র শিল্পী সমিতি। সেখানে উপস্থিত ছিলেন সভাপতি ইলিয়াস কাঞ্চন, সাধারণ সম্পাদক নিপুণ, নায়ক রিয়াজ, ফেরদৌস, আলমগীরসহ অনেকে। বৈঠক শেষে সাংবাদিকদের সঙ্গে কথা বলেন নিপুণ।

সেখানে নিপুণ বলেন, ‘শিল্পী সমিতির পক্ষ থেকে হিন্দি ও বিদেশি সিনেমা আমদানির পক্ষে একটি সিদ্ধান্ত প্রাথমিকভাবে নেওয়া হয়েছে। চলচ্চিত্রের আরও ১৯ সংগঠনের সঙ্গে আলোচনা করে দ্রুত বাকি সিদ্ধান্ত নেওয়া হবে। আমি যেটা চেয়েছি, সিনেমা হল মালিকেরা বলেছেন যৌক্তিক।’