‘জ্বীন সিনেমা একা দেখতে পারলেই এক লাখ টাকা পুরস্কার’। শনিবার (৮ এপ্রিল) হঠাৎ করেই জাজের পেজ থেকে এমন ঘোষণা আসে। অভিনব এমন ঘোষণাটি শুনে চারদিকে বেশ প্রতিক্রিয়া দেখা দেয়। কেউ কেউ সমালোচনার সুরে এটাকে জাজের প্রচারণার কৌশল বলেও আখ্যা দেন।

তবে এবার প্রযোজনা সংস্থা জাজ জানাল, এটা মোটেও প্রচারণার কৌশল ছিল না। বরং কিছুটা তড়িৎ সিদ্ধান্ত ছিল বলেও স্বীকার করে নেওয়া হয়। তাই এবার লাখ টাকা পুরস্কার কীভাবে জেতা যাবে তার প্রক্রিয়া জানাবে জাজ। দিন তারিখ হিসেবে নির্ধারণ করা হয়েছে বুধবার (১২ এপ্রিল)।

জাজের পক্ষ থেকে বলা হয়, ‘এত মানুষ একা সিনেমা দেখতে চাইবে, এটা ছিল আমাদের কল্পনার বাহিরে। আরেকবার প্রমাণ হয়ে গেল, আমরা সাহসী জাতি, আমরা বীরের জাতি।’

তাদের কথায়, ‘টাকার মায়া আমাদেরও আছে। আমাদের বিশ্বাস ছিল, কেউ একা একটি সিনেমা হলে বসে সম্পূর্ণ সিনেমাটি দেখতে পারবে না। সেই জন্যই ১ লাখ টাকা বলেছি। ভেবেছিলাম কিছু মানুষ দেখতে চাইবে, আর তাদের ডেকে সিনেমাটি একা দেখার ব্যবস্থা করব। কিন্তু এখন দেখতে চাচ্ছে ৬০ হাজার মানুষ! যার মধ্যে আমাদের ঘরের (জাজ) অনেক নায়ক-নায়িকা যেমন আছেন, তেমনি আছেন আমার (আব্দুল আজিজ) বাসার সদস্যরা।’

জাজ জানায়, পুরো বাছাই প্রক্রিয়াটি সম্পন্ন হবে একদম নিরপেক্ষতা বজায় রেখে। কীভাবে বাছাই করা হবে তার ওপর কাজ করছে জাজের আইটি টিম। আগামী দুই দিনের মধ্যে পুরো প্রক্রিয়াটি প্রকাশ্যে আসবে বলেও ঘোষণা করে সংস্থাটি।

এর আগে জাজের পক্ষ থেকে পুরস্কার ঘোষণার সময় চারটি শর্তের কথা জানানো হয়েছিল। প্রথমত, ছবিটি দেখার সময় ভয়ের কারণে কোনো দুর্ঘটনা ঘটলে জাজ মাল্টিমিডিয়া বা হল কতৃপক্ষ দায়ী থাকবে না। দ্বিতীয়ত, আপদকালীন ব্যবস্থা হিসেবে হলের বাহিরে একটি অ্যাম্বুলেন্স থাকবে। তৃতীয়ত, চ্যালেঞ্জ জিততে না পারলে সিনেমা হল এবং অ্যাম্বুলেন্স ভাড়া বহন করতে হবে চ্যালেঞ্জ গ্রহণকারী ব্যক্তিকে। চতুর্থত, চ্যালেঞ্জ জিততে পারলে নগদ ১ লাখ টাকা পুরস্কারের সঙ্গে দেওয়া হবে নাস্তাও।

প্রসঙ্গত, ভৌতিক ধাঁচের ছবি ‘জ্বীন’ পরিচালনা করেছেন নাদের চৌধুরী। এতে প্রথমবারের মত জুটি বেঁধেছেন ছোট পর্দার জনপ্রিয় অভিনেতা আব্দুন নূর সজল ও চিত্রনায়িকা পূজা চেরি। এছাড়াও ছবিতে রয়েছে আরেক তারকা জুটি রোশান ও মুন। ছবিটি আসন্ন রোজার ঈদ উপলক্ষ্যে মুক্তি পেতে যাচ্ছে।

কেএইচটি