ঢাকাই সিনেমার জনপ্রিয় মুখ কাবিলা। পুরো নাম নজরুল ইসলাম শামীম হলেও ‘কাবিলা’ নামেই পরিচিত যে অভিনেতা। একসময় পার্শ্বচরিত্রে অভিনয় করে পর্দা কাঁপিয়েছেন। কাজ করেছেন রাজ্জাক, জসীম, আলমগীরদের মতো কিংবদন্তী তারকাদের সঙ্গে। কমেডি কিংবা ইতিবাচক যেই চরিত্রই হোক, দর্শকদের মন জয় করে নিয়েছেন অভিনয়ের মধ্যে দিয়ে। 

তবে সমসাময়িক সময়ে এখন আর পর্দায় দেখা মিলছে না কাবিলার। এফডিসি কিংবা চলচ্চিত্রপাড়ায়ও দেখা মেলে না তার মুখ। কেনো অভিনয় থেকে হঠাৎ করেই এই দূরে সরে যাওয়া?

সম্প্রতি দেশের একটি গণমাধ্যমকে দেওয়া সাক্ষাৎকারে কাবিলা জানিয়েছেন সেই কারণ। এই অভিনেতা জানান, ‘২০১৭ সালে নিয়ত করলাম হজে যাব। পরে আমার ওয়াইফকে নিয়ে হজে যাই। হজ থেকে ফেরার পরে একটা সময় ছবিতে অভিনয় ছেড়ে দেই।’

কাবিলা বলেন, ‘এখন আর আগের মতো সিনেমার বাজার নেই। সিনেমা হল বন্ধ হয়ে গেছে। প্রত্যেকটা জেলাতে সিনেমা হল বন্ধ। আমাদের সময় হাজারের ওপরে সিনেমা হল ছিল। এখন তো একশ-দেড়শ সিনেমা হল। অনেক প্রযোজক চলে গেছেন। প্রোডাকশন বন্ধ করে দিয়েছেন। তেমন ছবিও হয় না।’

এদিকে, কাবিলা জনপ্রিয় ছিলেন তার কণ্ঠের কারণেও। দর্শকদের কাছে বেশ জনপ্রিয় ছিল এই অভিনেতার বিভিন্ন সংলাপ। কিন্তু অসুস্থতার কারণে দীর্ঘদিন ধরে কণ্ঠনালীর সমস্যায় ভুগছেন তিনি। সেজন্য ঠিকমতো কথাও বলতে পারেন না। এটাও তার অভিনয় না করার আরও একটি কারণ।

উল্লেখ্য, কাবিলার অন্যতম একটি পরিচয় তিনি একজন জাতীয় বক্সার। খেলেছেন ব্রাদার্স ইউনিয়ন ক্লাবের হয়ে। ছোটবেলা থেকেই তিনি ফুটবলার হওয়ার স্বপ্ন দেখতেন। আরামবাগ স্পোর্টিং ক্লাবে ফুটবল খেলেছেন একটা সময়। ফুটবলার হিসেবে স্বীকৃতি না পেলেও অভিনয়ে তিনি জাতীয় স্বীকৃতি লাভ করেন। পেয়েছেন জাতীয় চলচ্চিত্রে পুরস্কারও।

এনএইচ