দেশের সিনেমায় একটা জোয়ার এনেছিল প্রযোজনা প্রতিষ্ঠান জাজ মাল্টিমিডিয়া। নির্মাণে আধুনিকতার সংযোজন এবং বড় বাজেটের সিনেমা বানিয়ে অল্প সময়েই দর্শকদের আস্থা অর্জন করে নিয়েছিল। সেই সুবাদে নতুন করে স্বপ্ন দেখতে শুরু করে ঢালিউড।

কিন্তু স্বপ্নটা স্থায়ী হলো না। প্রতিষ্ঠানটির কর্ণধার আব্দুল আজিজের সংক্রান্ত কিছু জটিলতার কারণে জাজের কার্যক্রম স্থবির হয়ে যায়। কয়েকটি সিনেমার ঘোষণা এলেও সেগুলো পূর্ণতা পায়নি এখনো। তাছাড়া চলমান মহামারির কারণে দেশের সিনেমা অঙ্গনের অবস্থা নাজুক। হল বন্ধ থাকায় নতুন সিনেমা মুক্তি দেওয়ার সুযোগ নেই। তাই আপাতত নতুন সিনেমা বানাচ্ছে না এই প্রতিষ্ঠান।

তবে সিনেমা না বানালেও নতুনভাবে দর্শকদের সামনে আসতে চলেছে জাজ মাল্টিমিডিয়া। বর্তমান সময়ের আলোচিত কনটেন্ট ওয়েব সিরিজ বানাবে তারা। শনিবার (২৪ জুলাই) একটি অফিসিয়াল বিবৃতির মাধ্যমে এ ঘোষণা দিয়েছে প্রতিষ্ঠানটি। বলা হয়েছে, জাজ আর নতুন কোনো সিনেমা বানাচ্ছে না। কারণ জাজের ৩টি সিনেমা তৈরি হয়ে আছে। করোনার কারণে মুক্তি দিতে পারছে না। এবং এই বছর মুক্তি দিতে পারবে বলে মনে হয় না। আর এই তিনটা সিনেমাই বিগ বাজেটের। ২-৩ কোটি টাকার বেশি বাজেট। এত টাকা কোনো মতেই ৫০ হল থেকে উঠে আসবে না। আবার জাজের পক্ষে কম বাজেটের বা নিম্নমানের সিনেমা বানানো সম্ভব নয়।

ওয়েব সিরিজ বানানোর ব্যাপার বিবৃতিতে বলা হয়েছে, এখন থেকে ওটিটি প্ল্যাটফর্মের জন্য ওয়েব সিরিজ ও সিনেমা বানানোর সিদ্ধান্ত নিয়েছে জাজ। এই ক্ষেত্রেও জাজ তার নিজ সুনামের সাথে সুবিচার করেই চলবে।

জাজের প্রযোজনায় প্রথম ওয়েব সিরিজ হতে যাচ্ছে ‘অনুতাপ’। যেটি নির্মাণ করবেন সঞ্জয় সমাদ্দার। এরপর ধাপে ধাপে ‘পাপ’, ‘বারুদ’ ও ‘খোঁজ’ সিরিজগুলো আসবে। তবে কারা এগুলোতে অভিনয় করছেন, সেটা এখনই জানাতে চায় না প্রতিষ্ঠানটি। জানা গেছে, চলমান কোনো ভিডিও স্ট্রিমিং প্ল্যাটফর্মে মুক্তি পাবে জাজের সিরিজগুলো। তবে ভবিষ্যতে নিজেদের ওটিটি প্ল্যাটফর্ম বানানোর পরিকল্পনাও রয়েছে তাদের।

কেআই