তরুণ-মেধাবী নির্মাতা কামার আহমাদ সাইমন। ২০১২ সালে ‘শুনতে কি পাও’ সিনেমা দিয়ে তিনি আত্মপ্রকাশ করেছিলেন। তার নির্মিত সেই সিনেমা আন্তর্জাতিক অঙ্গনে বেশ কিছু সম্মানজনক পুরস্কার জিতেছিল। সেই থেকে কামারকে নিয়ে দেশের দর্শক-সমালোচকদের প্রত্যাশা অনেক।

দীর্ঘ সময় নিয়ে কামার নির্মাণ করেন তার দ্বিতীয় সিনেমা ‘নীল মুকুট’। বছর খানেক আগেই সিনেমাটি মুক্তি পাওয়ার কথা ছিল। কিন্তু মহামারি করোনার কারণে সেই পরিকল্পনা ভেস্তে যায়। অবশেষে মুক্তির আলো দেখছে ‘নীল মুকুট’। তবে সিনেমা হলে নয়, এটি আসছে ওটিটি প্ল্যাটফর্ম চরকি-তে।

আগামী ৮ আগস্ট কামারের জন্মদিন। বিশেষ এই দিনটিতেই দর্শকদের জন্য চরকিতে মুক্তি দেওয়া হবে সিনেমাটি। বলা হচ্ছে, দর্শকদের জন্য এটি তার জন্মদিনের উপহার। এ বিষয়ে নির্মাতা বলেন, “জন্মদিন নিয়ে আমার বিশেষ কোনো উত্তেজনা কাজ করে না কখনোই, কিন্তু ইদানীং সকালে যখন ঘুম থেকে উঠি মনে হয় যেন একটা নতুন জন্ম পেলাম। চারপাশে এতো হাহাকার আর মৃত্যুর মাঝখানে আমার জন্মদিনে ‘নীল মুকুট’ মুক্তির খবর একটা অন্যরকম অনুভূতি তৈরি করেছে- মনে হয় জীবনের জন্যই এই ভয় জয় করাটা জরুরি, জীবনকে উদযাপন করাটা জরুরি। চরকি’র এই বিশেষ আয়োজনের জন্য আমার আন্তরিক ধন্যবাদ ও শুভকামনা।”

‘নীল মুকুট’ সিনেমার শুটিং হয়েছে হাইতিতে। এর গল্প আবর্তিত হয়েছে রহস্যজনক ঘটনার আবহে। সেই রহস্যের জটলা খুলবে সিনেমাটি দেখার পর। কারণ নির্মাতা কামার তার এই সিনেমা সম্পর্কে কিছুই প্রকাশ করতে চান না।

উল্লেখ্য, কামার আহমাদ সাইমন কথা দিয়েছিলেন, কোনো উৎসব নয়, তার ‘নীল মুকুট’ সবার আগে দেশের মানুষই দেখবে। সেই কথা রাখার চূড়ান্ত ধাপ হিসেবে তিনি দেশেরই ওটিটি প্ল্যাটফর্মে সিনেমাটি মুক্তি দিচ্ছেন।

প্রসঙ্গত, গত ১২ জুলাই যাত্রা শুরু করেছে চরকি। অরিজিনাল সিরিজ, অরিজিনাল ফিল্ম ও অ্যান্থলজি সিরিজ মুক্তি দিয়ে ইতোমধ্যে সাড়া ফেলেছে প্ল্যাটফর্মটি।

কেআই