ঢাকাই সিনেমার জনপ্রিয় নায়িকা শাবনূর। তিনিই ইন্ডাস্ট্রির সর্বশেষ নায়িকা, যাকে ঘিরে দেশজুড়ে উন্মাদনা তৈরি হয়েছিল। তার পর যত নায়িকা এসেছেন, কম-বেশি জনপ্রিয়তা হয়ত পেয়েছেন। কিন্তু তার মতো ব্যাপক পরিসরে প্রভাব বিস্তার করতে পারেননি।

আজ ১৭ ডিসেম্বর শাবনূরের জন্মদিন। ১৯৭৯ সালের এই দিনে যশোরের শার্শা উপজেলায় জন্মগ্রহণ করেছিলেন তিনি। বিশেষ দিনটিতে তাকে শুভেচ্ছায় ভাসাচ্ছেন সহকর্মী থেকে শুরু করে ভক্তরা। যদিও শাবনূর রয়েছেন অস্ট্রেলিয়ায়, কিন্তু অনুরাগীদের ভালোবাসা কী আর ভৌগোলিক সীমানা মানে!

শাবনূরের জন্মদিনে বিশেষ শুভেচ্ছা বার্তা দিয়েছেন নায়ক নিরব। তিনি এ প্রজন্মের নায়ক হলেও শাবনূরের সঙ্গেও কাজের সুযোগ হয়েছে। তাই নায়িকার সঙ্গে তার অনেক স্মৃতি জড়িয়ে আছে।

নিরব সোশ্যাল মিডিয়ায় লিখেছেন, “সিনেমা হলে প্রথম দেখেছিলাম ‘জীবন সংসার’। সেখানে সালমান শাহর সঙ্গে শাবনূরের সিনেমা প্রথম দেখি! তখন থেকে তিনি আমার প্রিয় হয়ে ওঠেন! একটা সময় শাবনূর থাকলেই সিনেমা হল হাউজফুল থাকতো সপ্তাহের পর সপ্তাহ।”

একসঙ্গে কাজের প্রসঙ্গ টেনে নিরব লেখেন, “ভাগ্যে ছিল বলেই হয়তো প্রিয় নায়িকা শাবনূরের সঙ্গে ‘মা আমার চোখের মনি’ নামে একটি সিনেমা করার হয় সৌভাগ্য হয়! শাবনূর সব বিশেষণের উর্ধে। তবে আমার কাছে শাবনূর একটি ব্র্যান্ডের নাম! শাবনূর যেখানে যে অবস্থায় থাকুক ভালো থাকুক, সুস্থ থাকুক। শুভ জন্মদিন শাবনূর।”

প্রসঙ্গত, ২০১২ সালে ব্যবসায়ী অনিক মাহমুদকে বিয়ের পর অস্ট্রেলিয়ায় চলে যান শাবনূর। তারও আগে থেকে সিনেমায় অনিয়মিত হয়ে পড়েন তিনি। বর্তমানে অস্ট্রেলিয়াতে সন্তানকে নিয়ে তার জীবন কাটে। গত বছর তার বিবাহবিচ্ছেদ হয়েছে।

কেআই